শিল্প ও বাণিজ্য

পুঁজিবাজারে কমেছে লেনদেন

জনপদ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচকের ওঠানামার মধ্যদিয়ে লেনদেন শেষ হয়েছে।আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪৮ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৪৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪৭২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। সোমবার ডিএসইতে ৩১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টি কোম্পানির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইউনিক হোটেল, আমরা নেটওয়ার্কস, আরডি ফুড, জেমেনী সী ফুড, অরিয়ন ইনফিউশন, জেনেক্স, ইস্টার্ন হাউজিং, এপেক্স ফুট, সী পার্ল ও অলিম্পিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১১৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৪ কোটি ৬৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ১১ লাখ টাকার।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button