আন্তর্জাতিক

এবার সরকারি বাসভবন ছাড়তে নোটিশ রাহুল গান্ধীকে

জনপদ ডেস্ক: পার্লামেন্টের সদস্যপদ খারিজের পর এবার সরকারি বাসভবন ছাড়তে নোটিশ দেওয়া হয়েছে রাহুল গান্ধীকে। সোমবার ভারতের পার্লামেন্ট লোকসভার হাউজিং কমিটি ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতাকে এই নোটিশ দেন বলে জানা গেছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে।

লোকসভার প্রত্যেক আইনপ্রণেতা তাদের পদাধিকার বলে দিল্লিতে একটি সরকারি বাংলো বা বাসভবন পান। ২০০৪ সাল থেকে লোকসভার সাংসদ ছিলেন রাহুল। সেই সূত্রে দিল্লিতে ১২ তুঘলক রোডের একটি বাসভবন তাকে বরাদ্দ দেওয়া হয়েছিল।

গত ২৩ মার্চ রাহুল গান্ধীল পার্লামেন্ট সদস্যপদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তার চার দিনের মধ্যেই সরকারি বাসভবন খালি করতে নোটিস দেওয়া হল কংগ্রেসের সাবেক এই সভাপতিকে।

সরকারি নোটিশে রাহুলকে এক মাসের মধ্যে বাসভবন ছাড়তে বলা হয়েছে। অবশ্য রাহুল গান্ধীর ঘনিষ্ট কংগ্রেস নেতারা দাবি করেছেন, এমন কোনো নোটিশ তারা পাননি।

‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের কারণে গত ২৩ মার্চ রাহুলকে ২ বছরের কারাবাসের সাজা শুনিয়েছে গুজরাতের সুরাট জেলা আদালত। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী শুক্রবার রাহুলের সাংসদ পদ খারিজ করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

পার্লামেন্টের সদস্যপদ খারিজ হওয়ার পর শুক্রবার বিকেল ৫টা ২৭ মিনিট নাগাদ টুইট করেন রাহুল গান্ধী। সেখানে তিনি লেখেন, ‘দেশের কণ্ঠস্বরের জন্য লড়াই করছি। প্রতিটি মূল্য চোকাতে প্রস্তুত।’

তারপর শনিবার সাংবাদিক বৈঠকে রাহুল বলেন যে, মোদী-আদানি সম্পর্ক নিয়ে সংসদে প্রশ্ন তোলার কারণেই নিশানা করা হয়েছে তাকে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button