আন্তর্জাতিক

রাহুলকে বাংলো ছাড়তে নোটিশ

জনপদ ডেস্কঃ সদ্য ভারতীয় লোকসভার সদস্যপদ হারানো কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এবার সরকারি বাংলো ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মানহানির মামলায় গত বৃহস্পতিবার গুজরাটের সুরাটের একটি আদালতে ৫২ বছর বয়সী রাহুল দোষী সাব্যস্ত হন। তাঁকে দুই বছরের কারাদণ্ড দেন আদালত। তবে আদালত রাহুলকে ৩০ দিনের জামিন এবং আপিল করার সুযোগ দিয়েছেন। এর পরদিনই তাঁকে লোকসভায় অযোগ্য ঘোষণা করা হয়েছে। এরপর আজ সোমবার লোকসভা হাউজিং কমিটি তাঁকে এক মাসের মধ্যে বাংলো ছাড়তে নোটিশ দেয়।

কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ ধরনের কোনো নোটিশ পায়নি।

২০১৪ সালে উত্তর প্রদেশ রাজ্যের আমেথি আসন থেকে লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর রাহুল গান্ধী নয়াদিল্লিতে ১২, তুঘলক লেনে সরকারি বাংলোটিতে থেকে আসছেন।

রাহুলের বিরুদ্ধে মানহানির মামলাটি হয়েছিল ২০১৯ সালে। ওই সময় লোকসভা নির্বাচনের প্রচারণায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে বলেছিলেন, ‘চৌকিদার চোর’। তিনি আরও বলেছিলেন, ‘সব মোদিরা কেন চোর হয়। সব চোরের পদবি কীভাবে “মোদি” হয়।’

নরেন্দ্র মোদিকে নিয়ে এমন মন্তব্যের পর রাহুলের বিরুদ্ধে মামলা করেছিলেন বিজেপির বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদি। সাজা পাওয়ার পর রাহুলের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন ওঠে।

ভারতের সুপ্রিম কোর্ট ২০১৩ সালে এক মামলার রায়ে বলেছিলেন, কোনো মামলায় কোনো সংসদ সদস্য, বিধায়ক বা বিধান পরিষদের সদস্যের দুই বছর বা তার বেশি সাজা হলে সংশ্লিষ্ট ব্যক্তির সদস্যপদ সঙ্গে সঙ্গে খারিজ হয়ে যাবে।

অন্যদিকে ভারতের জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-এর ৮(৩) ধারায় বলা হয়েছে, যদি কোনো সংসদ সদস্য কোনো অপরাধে দোষী সাব্যস্ত হন আর কমপক্ষে দুই বছরের সাজাপ্রাপ্ত হন, তাহলে তাঁর পদ খারিজ হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button