সারাবাংলাসিলেট

রমজানে সিলেটে ‘কুরুচিপূর্ণ’ বিজ্ঞাপন প্রচার না করার অনুরোধ

জনপদ ডেস্ক: রমজানের পবিত্রতা রক্ষায় সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রকাশিত একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে সিলেটজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

গত সোমবার (১২ মার্চ) সিলেট সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে রমজানের পবিত্রতা রক্ষায় অনুরোধ করা হলেও না মানলে আইনি ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

সিসিকের কর শাখা থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়- এতদ্বারা সংশ্লিষ্ট সকল নাগরিক ও বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আসন্ন পবিত্র রমজান মাসের পবিত্রতা ও ভাবগাম্ভীর্যতা রক্ষায় সিলেট সিটি করপোরেশনের অভ্যন্তরে বিভিন্ন বিজ্ঞাপনী বোর্ড,পোস্টার, ব্যানার, গাড়ির বডিসহ যে কোনো বিজ্ঞাপন প্রচারে কোনো ব্যক্তির ছবি ও কুরুচিপূর্ণ বিজ্ঞাপন প্রচার না করার জন্য অনুরোধ করা যাচ্ছে। যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে বিজ্ঞাপনী বোর্ড, পোস্টার, ব্যানার, কিংবা অন্য কোনোভাবে এমন বিজ্ঞাপন প্রচার করা হয়, তাহলে তা অনতিবিলম্বে অপসারণ করার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিজ্ঞপ্তি নিয়ে সাংবাদিক দেবাশীষ দেবু তার ফেসবুকে লিখেছেন, স্টুডিওর ওপরে সাইনবোর্ডের একপাশে লেখা রয়েছে- ছবি তোলা হারাম- আল খোমেনি। আর আরেক পাশে বড় করে খোমেনির ছবি দেওয়া। আবুল বাশারের কোনো একটা উপন্যাসে পড়েছিলাম এমন। আমাদের মেয়রও ওই স্টুডিও মালিকের মতো। শহরজুড়ে নিজের ছবি ঝুলিয়ে রেখেছেন। ঈদের শুভেচ্ছা জানিয়েও ছবিসহ বিজ্ঞাপন প্রচার করবেন। আর বিলবোর্ডে ঝুলে থাকা ছবি থেকে তো বৈধ-অবৈধভাবে টাকা কামাই করে চলছেনই। অথচ ছবির প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি। আসলে মেয়র সাহেবের জ্বলতেছে। এ বছরই সিটি নির্বাচন। নগর ভরে গেছে সম্ভাব্য প্রার্থীদের ছবিতে। কিন্তু দলীয় চিপায় পড়ে ইচ্ছে থাকা সত্ত্বেও তিনি এখনো প্রচারে নামতে পারছেন না। এই জ্বলুনি থেকেই এমন অদ্ভুত ফরমান তার।

আগামী মে-জুনে সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মেয়র নির্বাচন ঘিরে সরব বিভিন্ন দলের প্রার্থী ও সমর্থকরা। ঠিক এই সময়ে সিসিকের এ ধরনের বিজ্ঞপ্তি নিয়ে জনসাধারণের মধ্যেও ব্যাপক আলোচনা হচ্ছে। কেউ কেউ বলছেন- তাহলে কি বিভিন্ন পয়েন্টে সাঁটানো মেয়রের বিলবোর্ড ও ফেস্টুনও অপসারণ করা হবে?

সিসিকের বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, মেয়র যদি কাউকে বাধা দিয়ে থাকেন, তাহলে তারও উচিত এ ধরনের কাজ থেকে নিজেকে বিরত রাখা।

বিজ্ঞপ্তির বিষয়ে সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান বলেন, আমরা মূলত রমজান মাসে অশ্লীল ও কুরুচিপূর্ণ ছবিসহ বিজ্ঞাপন নিয়ন্ত্রণের জন্য এমন বিজ্ঞপ্তি দিয়েছি। তাছাড়া রমজানের ভাবমূর্তি রক্ষায় ছবিসহ ব্যানার, পোস্টার, বিলবোর্ড না দেওয়ার অনুরোধ করেছি। প্রতি বছরই রমজানের আগে সিসিকের পক্ষ থেকে এমন বিজ্ঞপ্তি দেওয়া হয়।

তিনি আরও জানান, দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন-২০১২ অনুযায়ী নগরে অনুমোদন ছাড়া পোস্টার ও ব্যানার টানানো এমনিতেই নিষিদ্ধ। আমরা নিয়মিতই অনুনোমোদিত ব্যানার-পোস্টার অপসারণ করি।

এই আইনে ছবিসহ প্রচারে কোনো নিষেধাজ্ঞা আছে কিনা জানতে চাইলে মতিউর রহমান খান জানান, ছবিসহ প্রচার না করার বিষয়টি মূলত রমজানের পবিত্রতার কথা মাথায় রেখে অনুরোধ। এটা কেউ না মানলে আসলে আইন প্রয়োগের সুযোগ নেই।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক বলেন, রমজানকে ঘিরে আমরা বিভিন্ন ধরনের বৈঠক করে থাকি। এ ধরনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে যে মাহে রমজানের পবিত্রতা রক্ষায় যাতে কেউ অশ্লীল ও কুরুচিপূর্ণ কোনো পোস্টার,ফেস্টুন নগরীতে না সাঁটায়। রমজানের পবিত্রতা রক্ষা ছাড়া আমরা অন্য কোনো উদ্দেশ্য নিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশ করিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button