অর্থনীতি

সবুজ শিল্পায়নের অর্থের জন্য ৩২ ব্যাংকের চুক্তি

জনপদ ডেস্কঃ রপ্তানিমুখী এবং স্থানীয় বাজারের জন্য পণ্য উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানের জন্য দেশীয় মুদ্রায় গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) নামে পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। সবুজ শিল্পায়নের এই তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা পেতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পার্টিসিপেন্ট এগ্রিমেন্ট বা চুক্তি সই করেছে ৩২টি বাণিজ্যিক ব্যাংক।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলীসহ সংশ্লিষ্ট বিভাগের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলী এবং বাণিজ্যিক ব্যাংকের পক্ষে স্ব স্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা চুক্তিতে স্বাক্ষর করেন।

গভর্নর এবং ডেপুটি গভর্নর ছাড়াও সরকারি বাণিজ্যিক ব্যাংকের পক্ষে সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম এবং বেসরকারি ব্যাংকের পক্ষে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বক্তব্য রাখেন।

গত বছরের জুন শেষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো টেকসই প্রকল্পে অর্থায়ন করেছে ৩১ হাজার ৬২২ কোটি ডলার। এর মধ্যে ব্যাংকগুলো অর্থায়ন করেছে ৩০ হাজার ৫৭৮ কোটি ডলার, যা মোট ঋণের ১১ দশমিক ৮৮ শতাংশ। ওই সময়ে পরিবেশবান্ধব প্রকল্পে ব্যাংকগুলো ২ হাজার ৩৬০ কোটি ডলার অর্থায়ন করেছে, যা ব্যাংকগুলোর মোট মেয়াদি ঋণের ৩ দশমিক ৯৩ শতাংশ।

কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংক ২০৫০ সালের মধ্যে ব্যাংকগুলোর মোট মেয়াদি ঋণের ৫০ শতাংশ সবুজ অর্থায়নে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নিয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button