ক্যাম্পাসঢাকা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবি

জনপদ ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিল এবং ফরমের দাম কমানোর দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা। আজ বুধবার বেলা সাড়ে তিনটার দিকে নতুন প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মুনাফার চিন্তা থেকেই শিফট পদ্ধতি চালু রেখেছে দাবি করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, এই প্রশাসন প্রতিবছর ভর্তি ফরমের দাম বৃদ্ধি করে। সারা দেশে এখন মন্দা, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে গেছে। এ অবস্থায় যদি ফরমের দাম বাড়ানো হয়, তাহলে একজন দিনমজুরের সন্তানের সম্ভাবনা নষ্ট করে দেওয়া হবে। ভর্তি পরীক্ষার আবেদনের ফি বৃদ্ধি করে একটা চক্র। এই চক্র চায় না, একজন গরিবের সন্তান, খেটে খাওয়া মানুষের সন্তান বিশ্ববিদ্যালয়ে আসুক।তাই তাঁরা প্রতিবছর দাম বাড়ায়। এই শিফট পদ্ধতি এবং ভর্তি পরীক্ষার আবেদন ফি বৃদ্ধির যে সংস্কৃতি, তা ভেঙে দিতে হবে।

ছাত্র ফ্রন্টের সদস্য শারমিন আক্তার বলেন, শিফট পদ্ধতির কারণে ভর্তি পরীক্ষায় চরম বৈষম্য হয়। এ কারণে অনেক মেধাবী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান না। অথচ এই পদ্ধতির কারণেই আবার অনেক অপেক্ষাকৃত কম মেধাবী শিক্ষার্থী সুযোগ পান। এ ছাড়া আবেদন ফরমের মূল্যবৃদ্ধির কারণে অনেক পরীক্ষার্থী আবেদনই করতে পারবেন না বলে মনে করেন তিনি।

এ সময় দাবির সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য দেন জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি। তিনি বলেন, সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা এখন শিক্ষা কার্যক্রম বাদ রেখে ভূমি দখলসহ নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছেন। একটা দেশের শিক্ষাব্যবস্থার এই অবস্থা হলে, দেশটা কোন দিকে যাচ্ছে, সেটা বলার অপেক্ষা রাখে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনার সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান মুঠোফোন প্রথম আলোকে বলেন, ‘ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটিতে এসব বিষয় নিয়ে আমরা আলোচনা করব। আমরাও চাই না, এমন কোনো সিদ্ধান্ত নিতে, যেন শিক্ষার্থীদের ভোগান্তি হয়।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button