ভ্রমন

সিকিমে বেড়াতে যাবেন, তাহলে আপনাকে মনে রাখতে হবে যে বিষয়গুলো

জনপদ ডেস্কঃ এখন বসন্তকাল হলেও বেশ গরম পড়ে গেছে। এমন অবস্থায় মনটা পাহাড় পাহাড় করে। দেশের বাইরে পাহাড় মানেই প্রথম মনে আসে পার্শ্ববর্তী হিমালয়ের কথা। প্রতিবছর বহু পর্যটক বাংলাদেশ থেকে সেখানে ঘুরতে যান। আর হিমালয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা যারা করেন, তারা তালিকায় সিকিমকে রাখেন। তবে সিকিমে বেড়াতে গেলে কয়েকটা কথা মনে রাখবেন। না হলে কিন্তু ছুটি কাটাতে গিয়ে অনুশোচনা করতে হবে।

বৃষ্টির জন্য প্রস্তুত থাকুন

দেশের অন্যান্য রাজ্যের মতো সিকিমেও গ্রীষ্ম, বর্ষা, শরৎ, শীত ও বসন্ত ঋতু আসে নিয়ম করে। তবে যে ঋতুতেই সিকিম বেড়াতে যান না কেন, বৃষ্টি পাবেনই। সিকিমে প্রায় সারা বছরই বৃষ্টিপাত হয়। তাই সবসময় কিছু অতিরিক্ত পোশাক, একটি ছাতা বা রেইনকোট বহন করতে ভুলবেন না।

সঙ্গে ওষুধ রাখুন
সিকিমে বেড়াতে যাচ্ছেন মানে অনেকটা উচ্চতায় উঠতে হবে। আর তা ছাড়া সেখানকার কিছু জনপ্রিয় পর্যটনস্থল অনেকটা উচ্চতায় অবস্থিত। সেসব স্থানে যেতে হলে পাহাড়ি ঘোরানো রাস্তা দিয়ে যেতে হবে। সে ক্ষেত্রে বমিভাব ইত্যাদি হতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দিতে পারে। তাই পরিস্থিতি সামাল দিতে ওষুধ সঙ্গে রাখতে ভুলবেন না।

সুবিধাজনক স্থানে থাকুন
পাহাড়ে বেড়াতে গিয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করাই হয় পর্যটকদের প্রধান উদ্দেশ্য। অনেকে আবার অ্যাডভেঞ্চারে মেতে ওঠেন। সিকিমে গিয়েও পাহাড়ি জঙ্গলে ট্রেক করা, জিপলাইনিং, কেবল কার রাইড, প্যারাগ্লাইডিং বা হেলিকপ্টার রাইডের মতো অ্যাডভেঞ্চার গেমে মেতে ওঠেন অনেকে। তাই বলে সবার দেখাদেখি অ্যাডভেঞ্চার শুরু করে দেবেন না। শারীরিক অবস্থা বুঝে তবে অ্যাডভেঞ্চারে মাতুন। পাহাড়ি পরিবেশে সবার স্বাস্থ্য ঠিক থাকে না। অযথা শরীর খারাপ হলে বেড়ানোটাই মাটি হয়ে যাবে।

শুধু পূর্ব ও উত্তর সিকিমেই ঘুরবেন না
রাজধানী গ্যাংটক পূর্ব সিকিমে অবস্থিত এবং ফুলের উপত্যকা, বিশ্বের উচ্চতম হ্রদ, শীতকালে তুষারপাতসহ নানা আকর্ষণীয় জিনিসগুলোর দেখা মেলে উত্তর সিকিমে। তাই বেশির ভাগ পর্যটকই পূর্ব ও উত্তর সিকিম ভ্রমণ করেন। তাই বলে দক্ষিণ ও পশ্চিম সিকিম বাদ দিয়ে দেবেন না। পশ্চিম সিকিমের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম এবং আর দক্ষিণ সিকিমে দেখতে পাবেন রাজ্যের একমাত্র চাবাগান এবং অসংখ্য হ্রদ।

স্থানীয়দের এড়িয়ে যাবেন না
সিকিমের বাসিন্দা বেশ অতিথিপরায়ণ ও সরল। এদের সঙ্গে ভালোভাবে কথা বললেই দেখবেন সবাই আপনাকে সাহায্য করার জন্য তৈরি হয়ে রয়েছেন। সিকিমের রেস্তোরাঁয় যান বা ক্যাফেতে, সবাই আপনাকে স্বাগত জানাবেন হাসিমুখে।

শুধু মোমো খেয়েই থাকবেন না যেন
সিকিমের মোমো অত্যন্ত সুস্বাদু। কিন্তু তাই বলে শুধু মোমো খেয়েই যেন পেট ভরাবেন না। সিকিমের খাবার খুবই সুস্বাদু। এখানকার রান্নার মধ্যে ভুটান, নেপাল, চীন ও তিব্বতের রান্নার প্রভাব স্পষ্ট। এ ছাড়াও সেখানকার তিনটি প্রাধন উপজাতি: ভুটিয়া, লেপচা ও নেপালি রান্নার প্রভাবও রয়েছে যথেষ্ট। নেওয়ারি, থাকালি, থুকপা, শ্যাফালে ও লাফিং হলো এখানকার কিছু সুস্বাদু খাবার। আর হ্যাঁ, এখানকার স্থানীয় ওয়াইন ও পানীয় খেতে ভুলবেন না যেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button