টপ স্টোরিজরাজশাহীসারাবাংলা

রাজশাহীতে বঙ্গবন্ধুর ম্যুরাল দেখতে প্রতিদিনই ভীড় জমাচ্ছে দর্শণাথী

রিয়া রহমান: রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় রাসিকের উদ্যোগে ৫ কোটি ২ লক্ষ টাকা ব্যয়ে নগরীর সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করা হয়েছে। বঙ্গবন্ধুর এই ম্যুরালটি দেশের সর্ববৃহৎ ম্যুরাল।

রাসিক সূত্রে জানা যায়, ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট। এর মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি উচ্চতায় ৫০ ফুট এবং দৈর্ঘ্যে ৪০ ফুট। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারি ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকাটার কাজ করা হয়েছে। এক ধারে গ্রাম বাংলার ঐতিহ্যের লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে। অপর দিকে ৫২’র ভাষা আন্দোলন থেকে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। গ্যালারি, ল্যান্ডস্কেপিং এ উন্নত গ্রানাইট দ্বারা সজ্জিত করা হয়েছে ম্যুরালটি। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম এবং ল্যান্ড স্কেপিং কাজের তত্ত্বাধানে রয়েছেন স্থপতি আবির রহমান।

মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বঙ্গবন্ধুর ম্যুরাল সম্পর্কে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন – রাজশাহীর একটি গুরুত্বপূর্ণ স্থান সিএনবি মোড়ে স্থাপন করা হয়েছে দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর ম্যুরাল।

তিনি আরো বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর সপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের বিরোধী অপশক্তি তথা বিএনপি-জামায়াত, রাজাকার, পাকিস্তানি হানাদার বাহিনীরা ভেবেছিলো স্বাধীনতার চেতনা বা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে হত্যা করা হয়েছে। এই শক্তি আর কোনদিন মাথাচাড়া দিয়ে উঠতে পারবেনা। এ ম্যুরালটি ভবিষ্যৎ প্রজন্ম দেখবে এবং উজ্জীবিত হবে। এই ম্যুরালটির মাধ্যমে রাজশাহীর ভবিষ্যৎ প্রজন্ম, যারা শেখ মুজিবকে দেখেনি বা বঙ্গবন্ধুর সাথে রাজনীতি করেনি, তারা বই পড়ে বঙ্গবন্ধুকে জানবে এবং এই ম্যুরালটি দেখে বঙ্গবন্ধুকে স্মরণ করবে, শ্রদ্ধাঞ্জলি দিবে। এটাই ওই ম্যুরালের গুরুত্ব বহন করে। একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমি গর্বিত যে রাজশাহী শহরে সর্ববৃহৎ বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে রাসিকের ০৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষে যারা রয়েছেন তাদের রাজনৈতিক কর্মকাণ্ড, রাজনৈতিক চর্চা, সাংস্কৃতিক চর্চার জন্য প্লাটফর্ম করে দিয়েছে সিএনবি মোড়ে অবস্থিত এই ম্যুরালটি। ওয়ার্ড কাউন্সিলর হিসেবে তিনি সর্বদা সচেতন থাকবেন ম্যুরালের আশেপাশের পরিবেশ যেন সুশৃংখলতা বজায় থাকে এবং ম্যুরালের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকেও তিনি যথেষ্ট খেয়াল রাখবেন বলে জানান।

তিনি আরো বলেন, ম্যুরালের আশেপাশের ফুটপাত তা যদি আরো একটু গোছানো যায় তবে ম্যুরালের সৌন্দর্যটা আরো বেশি প্রকাশ পাবে কারণ শুধু রাজশাহীর স্থানীয় বাসিন্দারাই নয় বরং অনেক বিভাগ, জেলা ও উপজেলার মানুষ এমনকি বিদেশি পর্যটকরা দর্শন করতে আসেন বঙ্গবন্ধুর ম্যুরাল টি। যা রাজশাহীর ঐতিহ্য ,সৌন্দর্য্য বহন করে।

এই ম্যুরালটি প্রতিদিন দেখতে আসেন অসংখ্য মানুষ। তারই পরিপ্রেক্ষিতে ভোজন রসিক মানুষদের খাবারের চাহিদা মেটাতে ফুটপাতের পাশ দিয়ে গড়ে উঠেছে অনেক খাবারের দোকান। তাদের মধ্যে কিছু দোকানদার বলেন -শেখ মুজিবের ম্যুরালটি সিএন্ডবির মোড়ে হওয়ার পর অনেক মানুষ এখানে ঘুরতে আসেন, ছবি তুলেন, বসে গল্প করেন, অনেক মানুষ এসে ভিড় করেন খাবারের দোকান গুলোতে। মানুষের চাহিদা অনুযায়ী বেড়েছে খাবারের দোকান, বেচা-বিক্রিও অনেক বেশি হয়। ম্যুরালটি হওয়ার পর সিএন্ডবি হয়ে উঠেছে অনেক বেকারদের কর্মসংস্থানের স্থান।

বৈকালী সংঘের প্রবীণ ক্রীড়াবিদ রইস উদ্দিন বাবুর ভাষ্যমতে -সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর ভাস্কর্য টি বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনুপ্রেরণা প্রতীক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। স্বাধীনতা অর্জনে যে মানুষটি মুখ্য ভূমিকা পালন করেছেন সে মানুষটির অকল্পনীয় অবদান বুকে ধারণ করবে নতুন প্রজন্মই ম্যুরালটি দেখে। রাজশাহীর সকল শ্রেণী-পেশার মানুষের ঐতিহ্য ও গর্বের প্রতীক হিসেবে প্রকাশ পায় বাংলাদেশের কাছে সিএন্ডবির মোড়ে অবস্থিত এ ম্যুরালটি।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর রাজশাহীতে দেশের সর্ববৃহৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button