রাজশাহীসারাবাংলা

আসন্ন রমজানকে ঘিরে বাড়ছে নিত্যপণ্যের দাম, দিশেহারা ক্রেতা

আশরাফুল অন্তর: আসন্ন রমজানকে কেন্দ্র করে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। এতে দিশেহারা সল্প আয়ের মানুষ। রমজান শুরু হওয়ার দুই সপ্তাহ বাকি থাকলেও এরই মধ্যে বেড়েছে প্রায় সকল নিত্যপণ্যের দাম। রোজায় ইফতারি তৈরিতে সাধারণত ছোলা, অ্যাংকর ডাল, বেসনের ব্যবহার অনান্য দ্রব্যসামগ্রীর চেয়ে বেশি হয়।

রাজশাহীর বাজার ঘুরে দেখা গেছে, গত কয়েকদিনে এসব পণ্যের দাম হু হু করে বেড়েছে। এমনকি শরবত তৈরির জন্য যে ট্যাং প্রয়োজন হয়, সেটার এখন সংকট বাজারে। আবার যেসব দোকানে পাওয়া যাচ্ছে, তারাও বিক্রি করছেন গত রমজানের থেকে কেজি প্রতি প্রায় ২০০ টাকা বাড়তি দামে। যা কেজিপ্রতি ৫০০-১০০০ টাকায় বিক্রি হচ্ছে। ছোলার দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা, যা এখন ৯৫-১০০ টাকা। ছোলাবুটের দামও বেড়েছে কেজিতে ৫-১০ টাকা। বাজারে প্রতি কেজি ছোলাবুট বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়। অ্যাংকর ডাল কেজিতে ১০ টাকার বেড়ে ৭০-৮০ টাকা এবং বেসনের দাম বেড়ে বিক্রি হচ্ছে কেজি প্রতি ১০০ থেকে ১০৫ টাকা দরে।

নগরীর লক্ষিপুর বাজারে কথা হয় ক্রেতা রহিম উদ্দিনের সাথে। তিনি বলেন, প্রতিদিনই স্ত্রী বলে রোজার জন্য চিনি-ছোলা-ডাল কিনে রাখতে। প্রতিদিনই ভাবি নেবো। কিন্তু কোনোদিনই প্রয়োজনের সব বাজার করে ঘরে ফিরতে পারিনি। জিনিসপাতির যে দাম, বাড়তি কেনা তো অনেক দূরের কথা।

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সাথে বেশকিছু ফলের চাহিদাও বেড়েছে। প্রতি কেজি খেজুর মান অনুযায়ী ২০ থেকে ১০০ টাকা বেশি, বাজারে বাংলালিং জাতের তরমুজ ৪৫ টাকা এবং কালো ৫০ টাকা, কলা ৩২ টাকা হালি দরে বিক্রি হচ্ছে।

এদিকে রমজান শুরুর আগেই বেড়েছে লেবুর দাম। হালিপ্রতি লেবু বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। সবুজ বেগুন কেজিতে বিক্রি হচ্ছে ৫০-১০০ টাকায়, তবে লম্বা লাল বেগুন ৫০-৭০ টাকা, যা আগের তুলনায় ২০ টাকা বেড়েছে।

ফল বিক্রেতা সুমন বলেন, খেঁজুরসহ বেশকিছু ফলের দাম আরও দুই মাস আগে থেকেই বিক্রি হচ্ছে বাড়তি দামে। পাইকারি বাজারে অনেকে মজুত রাখছে, ছাড়ছে না, সে কারণে খুচরায় আগের তুলনায় দাম বেড়েছে।

অন্যদিকে, প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হচ্ছে ১২৫ টাকায়। যার সরকার নির্ধারিত মূল্য ১১৭ টাকা। একইভাবে প্রতি লিটার সয়াবিন তেল ১৬৭ টাকার পরিবর্তে বিক্রি হচ্ছে ১৭২-১৭৫ টাকায়। খোলা চিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১৫-১২০ টাকায়, যার সরকার নির্ধারিত দাম ১০৭ টাকা।

মসলার বাজারে আদা-রসুন-পেঁয়াজরও বাড়তি দাম কমেনি। উল্টো পেঁয়াজের দাম ৫ টাকা বেড়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩৫-৪০ টাকা এবং ইন্ডিয়ান পেঁয়াজগুলো ২৮-৩০ টাকা ও রসুন কেজি প্রতি বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে।

নগরীর সাহেব বাজারের ব্যবসায়ী আক্তার হোসেন বলেন, সামনে রমজান আসছে, এজন্য সবকিছুর চাহিদা বাড়ছে। কিন্তু আমদানি কমছে মূলত এই কারনেই সব কিছুর দাম বেশি।

মাছ-মাংস এখন অনেকটাই স্বল্প আয়ের মানুষের নাগালের বাইরে। মুরগির বাজার এক-দেড় মাস ধরেই অস্থির। ধাপে ধাপে বেড়ে ব্রয়লারের কেজি এখন ২৫০-২৬০ টাকা। সোনালি মুরগির কেজি ৩৪০-৩৫০ টাকা। ১ হালি মুরগির ডিম বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা দামে। গত মাসের ব্যবধানে গরুর মাংসের দাম প্রায় ৫০ টাকা বেড়ে এখন প্রতি কেজি ৭৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। একইভাবে রুই-কাতলা-মৃগেল কেজি হয়েছে ৩৫০-৪০০ টাকা এবং তেলাপিয়া ও পাঙাশ ২০০ টাকা কেজিতে বিক্রয় হচ্ছে।

রমজানের পণ্যের দাম বাড়ার বিষয়টি স্বীকার করেছেন বিক্রেতারাও। তারা জানান, মাসখানেক আগে ব্রয়লার মুরগির দাম ছিল কেজি প্রতি ১৫০-১৭০ টাকা। এক মাসের ব্যবধানে ১০০ টাকা বেড়ে আজকের বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫০ টাকা। অন্যদিকে সোনালি মুরগির দাম ছিল কেজি প্রতি ৩০০ টাকা। আজকের বাজারে তা বিক্রি হচ্ছে ৩২০ টাকা। মুরগির খাবারের দাম বৃদ্ধি পাওয়ায় খামারে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। ফলে ক্রমেই বাজারে বৃদ্ধি পাচ্ছে মুরগির দাম।

ক্রেতা মমিনুল ইসলাম বলেন, তেল, চিনি, আদা, রসুন, ছোলা, ডাল, খেজুরসহ সবকিছুর দাম বেড়েছে। বেসনের দামও বেশি। কিন্তু রোজার জন্য প্রয়োজন নয়, এমন পণ্যের দাম কিন্তু বাড়েনি।

এ বিষয়ে রাজশাহী ব্যাবসায়ী ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ফরিদ মাহমুদ হাসান বলেন, বাজারে পর্যাপ্ত পণ্যের মজুত রয়েছে। আতংকিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় করা থেকে বিরত থাকতে ও এ বিষয়ে ভোক্তা ও ব্যবসায়ীদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button