আন্তর্জাতিক

ভারতে জি-২০ সম্মেলনে যোগ দিতে পারেন পুতিন

জনপদ ডেস্কঃ রুশ কর্মকর্তাদের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, নয়া দিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ দিতে পুতিনের সফরসূচি তৈরিতে কাজ করছে ক্রেমলিন।

আয়োজক দেশ ভারতের তরফ থেকে পুতিনকে আমন্ত্রণ জানিয়ে আনুষ্ঠানিকভাবে পত্র পাঠানো হয়েছে। ক্রেমলিন সেই আমন্ত্রণপত্র গ্রহণও করেছে। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়নি।

ব্লুমবার্গের প্রতিবেদেনে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ক্রেমলিন এই মুহূর্তে ভ্লাদিভস্টকে বার্ষিক অর্থনৈতিক ফোরামের বৈঠকের আয়োজন নিয়ে ব্যস্ত। যা ৯-১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনের ঠিক আগে অনুষ্ঠিত হওয়ার কথা। পুতিনের সেই বৈঠকে যোগ দেয়ার কথা রয়েছে।

তবে জি-২০ সম্মেলনে যোগ দিতে গিয়ে যেন পুতিনকে অর্থনৈতিক ফোরামের বৈঠকে যোগ দেয়া থেকে বিরত না থাকতে হয় তাই বৈঠকটি এক সপ্তাহ পিছিয়ে দেয়া হচ্ছে। এ বৈঠকে চীন এবং ভারতের শীর্ষ কর্মকর্তারাও যোগ দিতে পারেন বলে জানা গেছে।

গত বছর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নেননি পুতিন। তার বদলে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠান তিনি। তার আগের বছরও জোটটির শীর্ষ নেতাদের রোম বৈঠকেও যোগ দেননি তিনি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button