টপ স্টোরিজশিল্প ও বাণিজ্য

মোংলা বন্দরে রূপপুরের সরঞ্জাম নিয়ে বাংলাদেশি জাহাজ

জনপদ ডেস্কঃ রাশিয়া থেকে আসা পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে ভারতের হলদিয়া বন্দর থেকে মোংলা বন্দরে পৌঁছেছে বাংলাদেশি পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি অপরাজিতা’।

মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে জাহাজটি মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আল সাফা শিপিং লাইসেন্সের পরিচালক আলহাজ এইচ এম দুলাল বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ৫২৫ প্যাকেজের ১ হাজার ২০০ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে দুপুরে জেটিতে নোঙর করেছে জাহাজটি। এবারও রাশিয়া থেকে আসা এই যন্ত্রপাতি ভারতের হলদিয়া বন্দর দিয়ে ট্রানজিট হয়ে এসেছে।

মোংলা বন্দরে আসা এ পণ্য দুপুরের পর থেকে খালাস করা হবে জানিয়ে দুলাল আরও বলেন, আগামী দুদিনের মধ্যে পুরোপুরি খালাস শেষে পণ্যগুলো সড়কপথে ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রের তথ্যানুযায়ী, সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রাশিয়ার পণ্য পরিবহনে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা পণ্য এখন খালাস হয় ভারতে। সেখান থেকে ভারতের হলদিয়া বন্দর হয়ে ট্রানজিটের মাধ্যমে এসব পণ্য মোংলা বন্দরে খালাসের জন্য আনা হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, দেশের নির্মাণাধীন প্রায় সব কটি মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে আধুনিক পদ্ধতিতে পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন।

প্রতি মাসে প্রায় ১৫ থেকে ২০টি জাহাজ এ বন্দরে আসছে জানিয়ে বন্দর চেয়ারম্যান আরও বলেন, ঢাকায় নির্মাণাধীন মেট্রোরেলের সব পণ্য মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। প্রকল্পের ৪৪টি জাহাজের মধ্যে মাত্র একটি জাহাজ আসা বাকি আছে, সেটিও চলতি মাসের মধ্যে আসবে। এ ছাড়া রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সব কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস শুরু হয়েছে বলে জানান তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button