লাইফ স্টাইল

কাপড়ের যেকোনো দাগ তোলার সহজ উপায়

জনপদ ডেস্কঃ বাঙালির কাছে উৎসব মানেই হইহুল্লোড়। আর এই হইহুল্লোড়ে ঘর যেমন অপরিষ্কার হয়, তেমনি অনেক সময় অপরিষ্কার হয় পোশাকও।

এছাড়া সময়ের অভাব আর অসাবধানতায় জামায় দাগ লেগে যাওয়াটা মোটেও অস্বাভাবিক বিষয় নয়। খাওয়ার সময় টমেটো সস, হলুদ, তরকারির ঝোল কিংবা যেকোনো দাগ জামায় লাগার কারণে সে জামা আর পরার উপায় থাকে না। তাই আজকের আয়োজনে থাকছে জামায় লেগে থাকা দাগ বাড়িতে দূর করার কিছু সহজ টিপস।

অনেক সময় কাপড় ধোয়ার সময় দেখা যায় এক জামার রং আরেক জামায় লেগে গেছে। এমন পরিস্থিতিরও রয়েছে সহজ সমাধান। আসুন তা একে একে জেনে নিই।

১. রক্ত বা রঙের দাগ দূর করতে ব্যবহার করতে হবে থ্রি পারসেন্ট হাইড্রোজেন পার অক্সাইড। হাতের কাছে এ উপাদান না থাকলে রং লেগে যাওয়া কাপড় এক বালতি পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখার পর কেচে নিন। সবচেয়ে ভালো রেজাল্ট পেতে পানিতে নন ক্লোরিন বিচ মিশিয়ে তারপর রং লেগে যাওয়া পোশাক ভিজিয়ে রাখুন।

২. জামায় মেহেদির রং লেগে গেলে এই দাগ দূর করতে ডিটারজেন্ট পাউডারে ১ ঘণ্টা কাপড় ভিজিয়ে রাখতে হবে।

৩. কাপড় থেকে কলমের কালির দাগ ওঠাতে ওই স্থানে অ্যালকোহল ঘষে নিন। তুলায় তরল দুধ নিয়ে ঘষলেও এ ধরনের দাগ হালকা হয়ে যায়।

৪. কাপড় থেকে চায়ের দাগ ওঠাতে কাজে লাগাতে পারেন চিনি।

৫. টমেটো কেচাপের দাগ দূর করতে ভিনেগার কিংবা লেবুর রস ভালো কাজ করে।

৬. হলুদের দাগ কাপড় থেকে দূর করতে সে স্থানে ১ ঘণ্টা গ্লিসারিন লাগিয়ে শুকিয়ে নিন। তারপর ভালো করে সাবান দিয়ে তা ধুয়ে নিন।

একটি উপায়ে হয়ে উঠুন কালো থেকে ফরসা!

৭. চকলেটের দাগ দূর করতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।

৮. তেল বা ঘামের দাগ দূর করতে শ্যাম্পু বা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

জামাকাপড়ের দাগ সহজেই এই টিপস মেনে এবার দূর করতে পারেন এক চুটকিতে। তবে শুধু দাগ নয়, কাপড়ের রং ঠিক রাখতে আপনি কিন্তু ব্যববহার করতে পারেন বেকিং সোডা। এই উপাদানটি কাপড়ের উজ্জ্বলতা বাড়িয়ে কাপড়কে করে তোলে আরও দীর্ঘস্থায়ী।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button