শিল্প ও বাণিজ্য

এপ্রিলেই ‘পালকি’ চলবে বাংলাদেশের রাস্তায়!

জনপদ ডেস্কঃ এবার রাস্তায় ‘পালকি’ চলবে। লাগবে না জ্বালানি। বাংলাদেশে তৈরি ব্যাটারিচালিত এ ইলেকট্রিক প্রাইভেটকার দেশের রাস্তায় চলার জন্য এখন পুরোপুরি প্রস্তুত।

২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ‘পালকি’ গাড়ির মডেল তৈরি করেন মুস্তফা আল মোমিন। এরপর বেশ কিছুদিন কাজ করে এ উদ্যোগ বন্ধ করে দেন তিনি। কারণ, হাতে নেই পর্যাপ্ত টাকা। কিন্তু বেঁচে থাকে স্বপ্ন। এরপর পেরিয়ে যায় আরও পাঁচ বছর। বিদেশ থেকে পড়ালেখা শেষ করে আবারও স্বপ্ন বুনতে থাকেন। মাত্র চার লাখ টাকা হাতে নিয়ে শুরু করেন গাড়ি তৈরি। বিভিন্ন জায়গা থেকে যন্ত্রাংশ কিনে এগিয়ে যান অনেকটা।

এদিকে সহায়তার হাত বাড়ায় সরকারের স্টার্টআপ বাংলাদেশ। এরপর আর বেগ পেতে হয়নি। ২০২২ সালে স্বপ্ন ধরা দেয় বাস্তবে। পুরোপুরি তৈরি হয়ে যায় গাড়ি।

পালকি মোটরস লিমিটেডের কো-ফাউন্ডার মুস্তাফা আল মোমিন বলেন, ‘যেকোনো কিছু বানানোর জন্য বাংলাদেশে পর্যাপ্ত ট্যালেন্ট রয়েছে। এ ক্ষেত্রে আমাদের কাজ হচ্ছে সেই ডটগুলো সংযোগ করা।’

তিনি বলেন, ‘স্টার্টআপ বাংলাদেশ আমাদের প্রচুর সুযোগ-সুবিধা দিয়েছে। তা না হলে এত তাড়াতাড়ি ওঠা সম্ভব হতো না। এপ্রিলেই রাস্তায় চলবে পালকি।’

ব্যাটারিচালিত চার সিটের ছোট এই গাড়িটি দুই ঘণ্টা চার্জ দিয়ে প্রায় দেড়শ কিলোমিটার চলবে।

তিনি আরও বলেন, “আমি বাংলাদেশের প্রতিটি মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দিতে চাই। ‘মেড ইন বাংলাদেশ’-এর জিনিস হাই কোয়ালিটির হতে পারে এবং হাইলি ডিউরেবল হতে পারে। পাশাপাশি দীর্ঘস্থায়ীও হতে পারে।”

গত সোমবার (৬ মার্চ) ‘পালকি’তে চড়েন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তাকে নিয়ে গাড়িটি চালান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিডা কার্যালয় থেকে যাত্রা শুরু করে ঘুরে এসে আবারও থামেন সেখানে।

দেশীয় এমন উদ্যোগের প্রশংসা করে সালমান এফ রহমান বলেন, পরিবেশ বাঁচানোর তাগিদে এমন যে কোনো উদ্যোগের সঙ্গে সরকার থাকবে।

তিনি বলেন, বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে ট্যাক্স অনেক কম আরোপ করা হয়েছে। আর যদি আমরা নিজের দেশে বৈদ্যুতিক যানবাহন তৈরি করতে পারি, এর থেকে উত্তম তো আর কিছু হতে পারে না।

উল্লেখ্য, সর্বোচ্চ ৪০ থেকে ৮০ কিলোমিটার গতির চার রকমের গাড়ি কিনতে ৫ থেকে ৯ লাখ টাকা গুনতে হবে। এপ্রিল থেকেই বাজারে পাওয়া যাবে ‘পালকি’।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button