আন্তর্জাতিক

লাহোরে নারী দিবসের পদযাত্রায় নিষেধাজ্ঞা

জনপদ ডেস্ক: আগামী ৮ মার্চ বিশ্বব্যাপী পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস। পদযাত্রাসহ নানান আয়োজনে দিনটি পালন করেন নারী অধিকারকর্মীরা। তবে এ বছর পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরে নারী দিবসের পদযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় প্রশাসন।

তারা জানিয়েছে, এ দিন ‘বিতর্কিত ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয়।’ আর এ কারণে এ বছর লাহোরে কোনো ধরনের পদযাত্রা করতে দেওয়া হবে না। এছাড়া নিরাপত্তার অজুহাতও দেখিয়েছে লাহোর প্রশাসন। নিজেদের সিদ্ধান্ত জানিয়ে শুক্রবার (৩ মার্চ) পদযাত্রার আয়োজনকারীদের নোটিশও পাঠিয়েছে তারা।

রক্ষণশীল ও পিতৃতান্ত্রিক পাকিস্তানে নারী দিবসের আয়োজন নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এছাড়া নারী অধিকার কর্মীদের বিভিন্নভাবে বাধাও দেয় প্রশাসন।

তবে নারী দিবসের পদযাত্রার সময় এর বিরুদ্ধে পাল্টা পদযাত্রার আয়োজন করে থাকে ইসলামী দলগুলো। এ বছর নারী অধিকারকর্মীদের পদযাত্রার অনুমোদন না দেওয়া হলেও ইসলামী দলগুলোকে তা দেওয়া হয়েছে।

হিবা আকবর নামের এক নারী অধিকার কর্মী বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি আমাদের অধিকার খর্ব করার সামিল। এটি দুই পক্ষের স্বাধীনতার অধিকার নিয়ে রাষ্ট্রের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছে।’

রাজধানী ইসলামাবাদে পদযাত্রায় নিষেধাজ্ঞা না দেওয়া হলেও, বলা হয়েছে এ আয়োজন করতে হবে একটি পার্কের ভেতর। তবে আয়োজনকারীরা জানিয়েছেন, তারা এ সিদ্ধান্ত মানবেন না।

নারী দিবসের পদযাত্রাগুলোতে বিবাহ বিচ্ছেদ, যৌন হয়রানিসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। তবে এ পদযাত্রার আয়োজক ও অংশগ্রহণকারীদের বিরুদ্ধে পশ্চিমাদের দালালি, ধর্মীয় ও সাংস্কৃতিক বিশ্বাসকে অসম্মান করার অভিযোগ তোলা হয়।

এদিকে ২০২০ সালে পাকিস্তানে নারী দিবসের পদযাত্রায় অংশগ্রহণকারীদের ওপর পাথর নিক্ষেপ করার ঘটনা ঘটেছিল।

সূত্র: এএফপি

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button