ক্যাম্পাস

ইবির শেখ হাসিনা হল প্রভোস্টকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন ছাত্রী ফুলপরীকে রাতভর নির্যাতনের ঘটনায় হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট হলের প্রভোস্ট পদ থেকে অধ্যাপক ড. শামসুল আলমকে অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে তার জায়গায় হলের জ্যেষ্ঠ আবাসিক শিক্ষক অধ্যাপক ড. আহসানুল হককে নতুন প্রভোস্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া অভিযুক্ত ছাত্রীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের বিষয়ে আগামী শনিবার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

উপ-উপাচার্য বলেন, হাইকোর্ট থেকে যে নির্দেশনা পেয়েছি সেই অনুযায়ী সংশ্লিষ্ট হলের প্রভোস্টকে প্রত্যাহার করেছি। হলের জ্যেষ্ঠ আবাসিক শিক্ষক অধ্যাপক ড. আহসানুল হককে সাময়িকভাবে হল চালানোর জন্য বলা হয়েছে। এ ছাড়া হাইকোর্টের নির্দেশানুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে আজ দায়িত্ব অবহেলা এবং ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের সহযোগিতার অভিযোগ এনে উচ্চ আদালত থেকে দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্টকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে নির্দেশ দেন।

বুধবার বিচারপতি জে বি এম হাসান ও রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গতকাল মঙ্গলবার ছাত্রী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় ও হাইকোর্টের নির্দেশে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন হাইকোর্টে উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি রাতে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ডেকে রাত ১১টা থেকে রাত ৩টা পর্যন্ত নবীন ছাত্রী ফুলপরী খাতুনকে বিবস্ত্র করে মারধর ও শারীরিকভাবে নির্যাতনের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে। নির্যাতনের পরদিন ভয়ে ক্যাম্পাস থেকে পালিয়ে যান ওই ছাত্রী।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button