তথ্য প্রযুক্তি

এবার স্ন্যাপচ্যাটে যুক্ত হচ্ছে চ্যাটজিপিটি প্রযুক্তির চ্যাটবট

জনপদ ডেস্কঃ এবার ছবি আদান-প্রদানের অ্যাপ স্ন্যাপচ্যাটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিভিত্তিক নিজস্ব চ্যাটবট চালু হচ্ছে। এই চ্যাটবট ওপেনএআইয়ের চ্যাটজিপিটি প্রযুক্তির মাধ্যমে চলবে। এর নাম দেয়া হয়েছে ‘মাই এআই’।

চ্যাটবটটিতে জিপিটি প্রযুক্তির সবশেষ সংস্করণ ব্যবহার হবে, যা শুধু স্ন্যাপচ্যাটের জন্যই সাজানো (কাস্টমাইজড)। আপাতত স্ন্যাপচ্যাটের গ্রাহকদের জন্য পরীক্ষামূলক এই সুবিধা চালুর পরিকল্পনা করছে অ্যাপটির মূল প্রতিষ্ঠান স্ন্যাপ।

গত ২৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক এক ব্লগ পোস্টে স্ন্যাপ ইনকরপোরেশন নিজেদের এআইভিত্তিক পরীক্ষামূলক চ্যাটবট চালুর ঘোষণা দেয়। চলতি সপ্তাহে ‘মাই এআই’ চালু হবে। আপাতত গ্রাহক হওয়া ব্যবহারকারীদের মধ্যে এর ব্যবহার সীমাবদ্ধ থাকবে।

তবে, ভবিষ্যতে হয়তো সবার জন্য এটি উন্মুক্ত করা হতে পারে। যদিও এ ব্যাপারে প্রতিষ্ঠানটি কোনো ধরনের ইঙ্গিত দেয়নি। তবে ভবিষ্যতে স্ন্যাপচ্যাট অ্যাপের জন্য চ্যাটবটটির উন্নয়নে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া (ফিডব্যাক) জানাতে অনুরোধ করেছে প্ল্যাটফর্মটি।

আর চ্যাটবটের ভুলের ব্যাপারে স্ন্যাপ স্পষ্ট করে বলেছে, প্রাথমিক পর্যায়ে ‘মাই এআই’ ভুল করতে পারে। তবে প্রতিষ্ঠানটির লক্ষ্য, এই চ্যাটবটে যেকোনো ধরনের পক্ষপাতদুষ্ট, ত্রুটিপূর্ণ, ক্ষতিকর বা বিভ্রান্তিকর তথ্য পরিহার করা।

কারণ, মাইক্রোসফটের চ্যাটজিপিটি বা গুগলের বার্ডের মতো মাই এআইও অবাঞ্ছিত তথ্য অনুসন্ধানের খপ্পরে পড়তে পারে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, পরীক্ষামূলক এই চ্যাটবটের পর্যালোচনার জন্য সব কথোপকথন সংরক্ষণ করা হবে।

এই পর্যালোচনা ও ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে চ্যাটবটটিতে আরও পরিবর্তন আসবে। এ ছাড়া এআইভিত্তিক চ্যাটবটে গোপন ও ব্যক্তিগত তথ্য বিনিময় পরিহারের জন্য ব্যবহারকারীদের প্রতি অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, এআইভিত্তিক চ্যাটবট ও অন্যান্য পণ্য তৈরির জন্য গত সপ্তাহে একটি গবেষণা প্রোগ্রাম আনার ঘোষণা দিয়েছে মেটা, যার নাম এলএলএএমএ বা লামা। শিগগিরই এটি এআই গবেষকদের জন্য উন্মুক্ত করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। যদিও বর্তমানে এটি মেটা মালিকানাধীন অ্যাপ হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে পাওয়া যাচ্ছে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button