খেলাধুলাফুটবল

বর্ষসেরা দলে আর্জেন্টিনার আধিপত্য, ব্রাজিলের যারা আছেন

জনপদ ডেস্ক: ২০২২ সালটা দুইরকম অভিজ্ঞতা দিয়েছে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনাকে। তিন যুগের অপেক্ষার পর গেল বছরের শেষ দিকে এসে বিশ্বকাপের সোনালি ট্রফির আক্ষেপ ঘুচেছে আলবিসেলেস্তেদের। অন্যদিকে, বিপরীত অভিজ্ঞতা হয় নেইমারের ব্রাজিলের। কাতার বিশ্বকাপে হেক্সা মিশনে গিয়ে কোয়ার্টারেই স্বপ্নভঙ্গ হয় সেলেসাওদের।

কোপা আমেরিকা থেকে ফিনালিসিমা কিংবা সবশেষ বিশ্বকাপ জয়। দুর্দান্ত ছন্দে মেসি বাহিনী। এবার আইএফএফএইচএস কনমেবল ২০২২ বর্ষসেরা একাদশেও আকাশী-সাদাদের দাপট। ১১ জনের দলে ৭ জনই আর্জেন্টিনার। বাকি ৪ জন সুযোগ পেয়েছেন ব্রাজিল থেকে।

অনেকটা প্রত্যাশিতভাবেই সেরা একাদশে আধিপত্য আর্জেন্টিনার। বিশ্বকাপজয়ী দলের গোলরক্ষক, যিনি আবার বিশ্বকাপের গোল্ডেন গ্লোবের পুরস্কারও জিতেছেন। সেই বাজপাখি এমিলিয়ানো মার্টিনেজ আছেন সেরা একাদশে।

এছাড়া রক্ষণদুর্গে আছেন নিকোলাস ওতামেন্দি, ক্রিশ্চিয়ান রোমেরোরা। আর মধ্যমাঠে আছেন রদ্রিগো ডি পল ও বিশ্বকাপের সেরা উদীয়মান তারকা এনজো ফার্নান্দেজ।

পাশাপাশি অ্যাটাকে যথারীতি আছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি ও তরুণ জুলিয়ান আলভারেজ। অন্যদিকে, ব্রাজিল থেকে একাদশে সুযোগ পেয়েছেন নেইমার, ক্যাসেমিরো, থিয়াগো সিলভা ও ভিনিসিয়াস জুনিয়র।

ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করে জুরিখ ভিত্তিক সংস্থা আইএফএফএইচএস। তারাই কনমেবল তথা লাতিন আমেরিকা অঞ্চলের বর্ষসেরা দল বেছে নিয়েছে।

একনজরে সেরা একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস ওতামেন্দি, থিয়াগো সিলভা, ক্রিশ্চিয়ান রোমেরো, রদ্রিগো ডি পল, নেইমার, ক্যাসেমিরো, এনজো ফার্নান্দেজ, ভিনিসিয়াস জুনিয়র, জুলিয়ান আলভারেজ ও লিওনেল মেসি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button