আন্তর্জাতিক

বাংলাদেশে ১০০ কর্মী ছাঁটাই করছে দারাজ

জনপদ ডেস্ক: চীনা ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবার মালিকানাধীন ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ ‘বর্তমান বাজার বাস্তবতা’ বিবেচনায় ভারতীয় উপমহাদেশে ১১ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এই সিদ্ধান্তের কারণে প্রতিষ্ঠানটির প্রায় ৩০০ কর্মী চাকরি হারাবেন। আর কেবল বাংলাদেশেই চাকরি যাবে দারাজের অন্তত ১০০ কর্মীর। দারাজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিয়ার্ক মিক্কেলসেন মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার এক চিঠিতে দারাজের সিইও কর্মীদের ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। পরে তার লেখা সেই চিঠি দারাজের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজের আঞ্চলিক প্রায় ৩ হাজার কর্মী রয়েছে। নতুন সিদ্ধান্তের কারণে তাদের অনেকেই চাকরি হারাবেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছে দারাজ। দারাজের এই সিদ্ধান্তে প্রতিষ্ঠানটির বাংলাদেশে কর্মরত অন্তত ১০০ কর্মী ছাঁটাইয়ের মুখে পড়বেন বলে জানিয়েছেন বিয়ার্ক মিক্কেলসেন।

চিঠিতে মিক্কেলসেন ইউক্রেন যুদ্ধ, সরবরাহব্যবস্থায় বিঘ্নতা, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, উচ্চ কর এবং দারাজের আঞ্চলিক বাজারগুলোতে সরকারি ভর্তুকি প্রত্যাহারের মতো বিষয় কঠিন বাজার পরিস্থিতি তৈরি করছে বলে জানিয়েছেন।

রয়টার্সকে তিনি বলেছেন, দারাজের বৃহত্তম বাজার বাংলাদেশ এবং পাকিস্তান। তবে তাদের এই প্রতিষ্ঠান শ্রীলঙ্কা এবং নেপালেও ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনা করে।

মিক্কেলসেন বলেন, বাংলাদেশ এবং পাকিস্তান— উভয় দেশে দারাজের বাজারের আকার একই। যে কারণে এই দুই দেশে সমানসংখ্যক কর্মী ছাঁটাইয়ের কবলে পড়বেন। বাংলাদেশ-পাকিস্তানে ১০০ জন করে কর্মী ছাঁটাই হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

দারাজ পাকিস্তানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান সায়া রয়টার্সকে বলেন, পাকিস্তানে আমাদের ১ হাজার ৩০০ জন কর্মী আছেন। তাদের মধ্যে ১১ শতাংশ কর্মী ছাঁটাই হবেন।

পাকিস্তানের বৃহত্তম খুচরা বিক্রেতা ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ। ২০১২ সালে এই প্রতিষ্ঠানটি পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালে চীনের ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবা (৯৯৮৮.এইচকে) ‘দারাজ পাকিস্তানকে’ কিনে নেয়। এর প্ল্যাটফর্মে কেবল পাকিস্তানেই এক লাখের মতো ছোট এবং মাঝারি কোম্পানি রয়েছে।

বিয়ার্ক মিক্কেলসেন বলেন, কোম্পানিটি এখন তার মূল ই-কমার্স ব্যবসার ওপর পুনরায় নজর দেবে, কর্মকাণ্ড সহজ করবে এবং পণ্য উদ্ভাবন ও অটোমেশন বৃদ্ধি করবে।

রয়টার্সকে তিনি বলেন, যেসব দেশে কোম্পানির টেকসই প্রবৃদ্ধি রয়েছে, সেখানে নিয়োগের ক্ষেত্রে স্থবিরতা থাকবে না। যদি নির্দিষ্ট কিছু কাজের জন্য নতুন করে নিয়োগের প্রয়োজন হয়, তাহলে আমরা সেটি এগিয়ে নেবো।

দারাজের এই প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, দারাজ ‘যতটা সম্ভব খুচরা বিক্রেতাদের ডিজিটাইজ করার দিকে নজর দেবে।’

তবে চাকরি ছাঁটাই বা দারাজে বিনিয়োগের বিষয়ে তাৎক্ষণিকভাবে আলিবাবার কোনও মন্তব্য পাওয়া যায়নি। চিঠিতে মিক্কেলসেন বলেছেন, ২০১৮ সালে সক্রিয় ক্রেতার সংখ্যা মাত্র ৩০ লাখ থাকলেও বর্তমানে তা বৃদ্ধি করে দেড় কোটিতে নিয়েছে দারাজ।

সূত্র: রয়টার্স।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button