আন্তর্জাতিক

তুরস্ক যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ

জনপদ ডেস্ক: স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ককে সহায়তার প্রস্তাব আর হতাহতের ঘটনায় শোক ও সমবেদনা জানাতে দেশটি সফরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। বুধবার তিনি তুরস্ক সফরে যাবেন বলে এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। দুই দেশে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত ৫ হাজারের বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, আগামীকাল বুধবার সকালে আঙ্কারার উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

টুইটে মরিয়ম বলেন, ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ, প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির ঘটনায় প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ তুরস্কে গিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের কাছে শোক ও সমবেদনা প্রকাশ করবেন। প্রধানমন্ত্রীর তুরস্ক সফরের কারণে বৃহস্পতিবার ডাকা এপিসির বৈঠক স্থগিত করা হচ্ছে। মিত্রদের সঙ্গে আলোচনা করে এই বৈঠকের বিষয়ে নতুন তারিখ ঘোষণা করা হবে।

টুইটারে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পের ধ্বংসলীলা ‘মন অসাড়’ করে দিয়েছে। তিনি বলেন, তুরস্ক এবং সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পের ২৪ ঘণ্টা পর মৃত্যু ও ধ্বংসের দৃশ্য মনকে অসাড় করে দিচ্ছে। এই মানবিক বিপর্যয়ের সাক্ষী হওয়াটা হৃদয় ভেঙে দেয়।

এদিকে, পাকিস্তানের সেনাবাহিনী তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য উদ্ধারকারী বিশেষজ্ঞ, স্নিফার ডগ স্কোয়াড এবং তল্লাশি সরঞ্জামের সমন্বয়ে দুটি উদ্ধারকারী দল পাঠিয়েছে। মঙ্গলবার পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

সূত্র: সিএনএন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button