ক্রিকেটখেলাধুলা

অ্যাশেজের চেয়েও ভারতে টেস্ট সিরিজ জয় বড়, বলছেন স্মিথ

জনপদ ডেস্ক: আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে অস্ট্রেলিয়া। চলতি ২০২১-২৩ মৌসুমে এখন পর্যন্ত ১৫ ম্যাচের মধ্যে অজিরা ৭৫ শতাংশ ম্যাচে জয় পেয়েছে। তবে মাত্র একটি ম্যাচে পরাজিত দলটি ভারতের মাটিতে অনুষ্ঠেয় টেস্টে নামলেই খেই হারিয়ে ফেলে। শুধু অস্ট্রেলিয়া কেন, উপমহাদেশের বাইরের যেকোনো দেশের জন্যই ভারতীয় স্পিন-উইকেটে খেলা বেশ জটিল।

ঠিক সেই কারণেই কিনা ভারত সিরিজের আগমুহূর্তে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজের প্রসঙ্গও উঠে এলো। অজিদের একাধিক তারকা ক্রিকেটারের মতে, ভারতের মাটিতে টেস্ট সিরিজ জেতা, অ্যাশেজের চেয়েও বড়। যদিও এবারের দল নিয়ে সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটাররা বেশ আশাবাদী।

বৃহস্পতিবার নাগপুর টেস্ট দিয়ে শুরু হচ্ছে বোর্ডার–গাভাস্কার ট্রফি। প্যাট কামিন্সের নেতৃত্বাধীন দলটি নতুন করে সিরিজ জয়ে আশা নিয়ে মাঠে নামবে। তবে তার আগে স্মিথ বলছেন, ‘সিরিজ জয় দূরে থাক, ভারতে একটা ম্যাচ জেতাও কঠিন। এই পর্বত ডিঙাতে পারলে বিশাল ব্যাপার হবে। আমার কাছে ভারতে টেস্ট সিরিজ জিততে পারা হবে অ্যাশেজ সিরিজের চেয়েও বড় প্রাপ্তি।’

প্রায় একই সুর ওয়ার্নারের কণ্ঠেও। তিনি বলেন, ‘বিশ্বের সেরা স্পিনারদের বিপক্ষে খেলতে আমি উন্মুখ। সর্বশেষ অ্যাশেজ দলের অংশ হতে পারা চমৎকার ব্যাপার ছিল। তবে ভারতের মাটিতে ওদের হারানো আমাদের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ।’

এর আগে সর্বশেষ ২০০৪ সালে ভারতে টেস্ট সিরিজে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। এরপর রিকি পন্টিং,শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রাদের উত্তরসূরীরা টেস্টে আর কোনো সিরিজ জিততে পারেনি। সবশেষ ২০১৭ সালে স্মিথ-ওয়ার্নারের নেতৃত্বে ভারতে টেস্ট খেলেছিল অস্ট্রেলিয়া। তবে সেবারও সিরিজ হার নিয়ে ফিরতে হয়েছে তাদের। তাই তো এবার বেশ প্রস্তুতি নিয়েই নামতে চায় তারা। ভারতের সঙ্গে প্রস্তুতি ম্যাচ বাতিল করে ভিন্নভাবে প্রস্তুত হচ্ছে প্যাট কামিন্সরা। ভারতের স্পিন সামলাতে তারা নকল স্পিন সহায়ক উইকেট তৈরি করে অনুশীলন করছেন। যদিও বিষয়টি নিয়ে ইতোমধ্যে হাস্যরসের জন্ম দিয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button