Breaking Newsঢাকাসারাবাংলা

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, দ্বিতীয় ঢাকা

জনপদ ডেস্ক: দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। বর্ষাকালে কিছুটা উন্নতি হলেও, সাধারণত শীতকালেই বেশি অস্বাস্থ্যকর হয়ে পড়ে ঢাকার বাতাসের গুণমান। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুদূষণ পরিমাপকারী সংস্থা আইকিউ এয়ার ইনডেক্সের তথ্য অনুসারে, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি এবং ঢাকা রয়েছে দ্বিতীয় স্থানে।

আইকিউ এয়ার ইনডেক্সের তথ্যানুসারে, মঙ্গলবার ঢাকার বায়ুর মান ছিল ‘অস্বাস্থ্যকর’। ১৯৭ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। আর ২৬৭ স্কোর নিয়ে দিল্লি রয়েছে শীর্ষে।

এদিন সকাল সাড়ে ৮টার দিকে সবচেয়ে দূষিত ১০টি শহরের মধ্যে ৯টিই ছিল এশিয়ার। ১৭৪ স্কোর নিয়ে ঢাকার পরে রয়েছে চীনের চেংডু। এরপরই রয়েছে যথাক্রমে চীনের উহান, পোল্যান্ডের ক্র্যাকো, মঙ্গোলিয়ার উলানবাটর, ভারতের মুম্বাই, দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়ন, চীনের চংকিং এবং সেনইয়াং।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্টের ওপর ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২,সিও,এসও২ এবং ওজোন (ও৩)।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button