খেলাধুলাফুটবল

সাফ নারী চ্যাম্পিয়নশীপ: দুর্বল ভুটানের মুখোমুখি বাংলাদেশ

জনপদ ডেস্কঃ সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশীপ ফুটবল টুর্নামেন্টে ভুটানের মুখোমুখি স্বাগতিক বাংলাদেশ। পরিংখ্যানে ভুটানের চেয়ে এগিয়ে লাল-সবুজের দলটি।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে লিগ পর্বে চার জাতি টুর্নামেন্টের শেষ ম্যাচটি শুরু হবে মঙ্গলবার সন্ধ্যা ৭টায়। এর আগে বিকেল ৩টায় ভারতের মুখোমুখি হবে নেপাল।

এ দিন দুই ম্যাচের ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত হবে টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট। লিগ ম্যাচের শীর্ষ পয়েন্টধারী দুটি দল আগামী ৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় ফাইনাল খেলবে।

পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। শীর্ষে ভারত ও তৃতীয় স্থানে নেপাল। সাফের ফাইনাল খেলার সুযোগ তিন দলের সামনে।

তবে, শেষ ম্যাচের প্রতিপক্ষের বিবেচনায় ভারত ও নেপালের চেয়ে এগিয়ে বাংলাদেশ। স্বাগতিকদের কোচ গোলাম রব্বানী ছোটন তা মানতে নারাজ। এই ম্যাচে ফাইনালে জন্য ড্র যথেষ্ট হলেও তার মনোযোগ পুরো ৩ পয়েন্ট।

নেপালের বিপক্ষে ৩-১ গোলের জয় নিয়ে টুর্নামেন্টের সূচনা করা বাংলাদেশ গোলশূন্য ড্র করে আসরের অন্যতম ফেভারিট ভারতের সঙ্গে। ফলে দুই দলেরই সংগ্রহ এখন সমান ৪ পয়েন্ট করে। যদিও গোল ব্যবধানে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত। কারণ, এই ভুটানের বিপক্ষে ১২-০ গোলের বিশাল ব্যবধানে জয় নিয়ে সাফ মিশন শুরু করেছিল দলটি।

সুতরাং তালিকার শীর্ষস্থান নিশ্চিত করতে হলে ভুটানের বিপক্ষে বাংলাদেশকেও পেতে হবে বড় ব্যবধানের জয়।

এদিকে প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে হারলেও ভুটানকে ৪-০ গোলে হারিয়ে তিন পয়েন্ট নিয়ে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে তালিকার তৃতীয় স্থানে থাকা নেপাল।

আজ প্রথম ম্যাচে ভারতের কাছে নেপাল হারলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশ। সেক্ষেত্রে বাংলাদেশ-ভুটান ম্যাচের ফলাফল গুরুত্ব পাবে না। তবে নেপাল যদি ভারতকে হারিয়ে দেয় এবং বাংলাদেশ যদি ভুটানের কাছে হেরে যায় তাহলে জটিল সমীকরণের মোকাবেলা করতে হবে কোচ গোলাম রব্বানি ছোটনের শিষ্যদের।

অবশ্য ভুটানের সঙ্গে ড্র করলেও ফাইনালে খেলার সুযোগ পাবে শামসুন্নাহার বাহিনী।

সবকিছু মিলিয়ে এই মুহূর্তে বেশ সুবিধাজনক অবস্থানেই রয়েছে বাংলাদেশ ও ভারত। কোন অঘটন না ঘটলে এই দুই দল যে টুর্নামেন্টের ফাইনালে খেলতে যাচ্ছে সেটি অনেকটাই নিশ্চিত। তারপরও ফুটবল গৌরবময় অনিশ্চয়তার খেলা। সেখানে কোন কিছুই আগাম বলার সুযোগ নেই।

এদিকে এখনও পর্যন্ত পয়েন্টের দেখা না পাওয়া ভুটানের বিপক্ষে কোন ধরনের সমীকরণ নয়, জয়ের বিকল্প কিছু ভাবছেননা বাংলাদেশ দলের কোচ ছোটন। জয় নিয়েই মাঠ ছাড়তে চান তিনি।

বাংলাদেশ কোচ বলেন, ‘ভুটান টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও তাদেরকে আমরা হাল্কাভাবে নিচ্ছি না। ফুটবলে যে কোনো কিছুই হতে পারে। তাই এ ম্যাচটিকেও আমরা সমান গুরুত্ব দিচ্ছি।’

ছোটন আরও বলেন, ‘ভুটানের বিপক্ষে ১ পয়েন্ট পেলেই আমাদের ফাইনাল নিশ্চিত হবে। তারপরও আমরা ম্যাচটি জিততে চাই। গত দুই ম্যাচে মেয়েরা ভালো পারফর্ম করেছে। শেষ ম্যাচে জয়ী হয়ে আত্মবিশ্বাস নিয়ে ফাইনালে উঠতে চাই। ’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button