খেলাধুলা

কোহলি-রোহিত দুই গ্রুপে ভাগ হয়েছিল ভারত!

স্পোর্টস ডেস্কঃ ভারতীয় জাতীয় দল ছিল কোহলি গ্রুপ আর রোহিত গ্রুপে বিভক্ত। দুজনের সম্পর্কের টানাপোড়েন এতটাই বাড়ে যে, তখনকার হেড কোচ রবি শাস্ত্রী অনুরোধ করেন দ্বন্দ্ব মেটাতে। এমন দাবি দলটির সাবেক ফিল্ডিং কোচ আর শ্রীধরের। নিজের লেখা এক বইয়ে জানিয়েছেন, এই দুই তারকার লড়াই, প্রভাব ফেলতো দলের ওপরেও।

শেষ ১০ বছরে আইসিসি ইভেন্টে শিরোপা ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি ভারতীয় জাতীয় ক্রিকেট দলের। প্রায় প্রতি টুর্নামেন্টেই ফেবারিট হিসেবে অংশগ্রহণ করে, সঙ্গী হয়েছে হতাশা। ম্যান ইন ব্লু’দের শিরোপা জেতাতে পারেননি বিরাট কোহলি কিংবা রোহিত শর্মা।

গুঞ্জন আছে, দলের অভ্যন্তরীণ কোন্দলই ভারতীয় দলের টানা ব্যর্থতার অন্যতম কারণ। রোহিত-কোহলির ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েন, সে গুঞ্জন নানান সময়ে তীব্র করেছে। এই দুই তারকা ক্রিকেটারকে নিয়ে এবার রীতিমতো বোমা ফাটালেন দলটির সাবেক ফিল্ডিং কোচ আর শ্রীধর।

তার লেখা বই ‘বিয়ন্ড কোচিংয়ে’ তিনি দাবি করেছেন, রোহিত-কোহলির দ্বন্দ্বের ছাপ পড়ে গোটা দলের পারফরম্যান্সে। এমনকি টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমে, সৃষ্টি হয় গ্রুপিংয়ের।

শ্রীধর লেখেন, ‘২০১৯ সালের বিশ্বকাপ শেষে ড্রেসিংরুমের পরিস্থিতি এবং সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হারকে ঘিরে মিডিয়ায় অনেক নেতিবাচক খবর আসতে শুরু করে। আমাদের জানানো হয়েছিল, দলের ভেতর রোহিত গ্রুপ ও বিরাট গ্রুপ নামে বিভক্তি তৈরি হয়েছে। যারা সামাজিক মাধ্যমে একে অন্যকে আনফলো করে রেখেছে। এ ধরনের পরিস্থিতি চলতে দিলে দলের ভেতরেই অস্থিরতা বাড়তো।’

সেই দ্বন্দ্ব মেটাতে এগিয়ে আসতে হয় সাবেক ভারতীয় হেডকোচ রবি শাস্ত্রীকে। দলের স্বার্থে দুই সিনিয়র ক্রিকেটারকে, সব ঝামেলা মেটানোর অনুরোধ করেন তিনি।

এ বিষয়ে শ্রীধর লেখেন, ‘বিশ্বকাপ শেষ হবার দিন দশেক পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আমরা যুক্তরাষ্ট্রে পা রাখি। সেখানে পৌঁছে শাস্ত্রী প্রথমেই বিরাট আর রোহিতকে নিজের রুমে ডেকে বলেন, ইন্ডিয়ান ক্রিকেটের ভালো চাইলে তোমাদের একসঙ্গে থাকতে হবে। সামাজিক মাধ্যমে যাই ঘটুক, ব্যাপার না। তবে যেহেতু তোমরা দলের সবচেয়ে সিনিয়র দুই ক্রিকেটার, এগুলো বন্ধের বিকল্প নেই। আমি চাই তোমরা এগুলো পেছনে ফেলে দলকে সামনে এগিয়ে নিয়ে যাও।’

রোহিত-কোহলির সম্পর্কে এরপর দুরত্ব কমেছে কি-না তা নিশ্চিত নয়। তবে সেই বইয়ে দাবি করা হয়েছে, শাস্ত্রীর হস্তক্ষেপের পর, ভারতীয় দলে কমেছে বিভক্তি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button