জনপদ ডেস্ক

হিজরতের পথে হেঁটে মক্কা থেকে মদিনায় ৫ ব্রিটিশ নাগরিক

জনপদ ডেস্ক: ওমরা সফরে গিয়ে ব্যতিক্রমী এক দৃষ্টান্ত সৃষ্টি করেছেন পাঁচ ব্রিটিশ নাগরিক। তারা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরতে পথ ধরে পায়ে হেঁটে মক্কা থেকে মদিনায় পৌঁছেছেন।

এ যাত্রায় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের পথ পাড়ি দিতে তাদের সময় লেগেছে প্রায় ১৮৫ ঘণ্টা। এক সপ্তাহের মতো এই দীর্ঘ পথযাত্রায় এই পাঁচ ব্রিটিশ মুসলিমের অন্তত ৫৪৭ কিলোমিটার হাঁটতে হয়েছে।

ব্যতিক্রমী এই কাফেলার সফরকে স্মরণীয় করে রাখতে এসময় তাদের অভ্যর্থনা জানানো হয় বিখ্যাত নাশিদ ‘তালাআল বাদরু আলাইনা’ গেয়ে। আল্লাহর রাসুল (সা.) হিজরতের সময় মদিনায় পৌঁছালে স্থানীয় কিশোর-কিশোরীরা এই নাশিদটি গেয়েই তাকে বরণ করে নিয়েছিলেন।

বুধবার (২৫ জানুয়ারি) আলজাজিরা মুবাশির ও আরাবিয়া ওয়েদার এ তথ্য জানিয়েছে।

খবরে জানানো হয়, গত রবিবার কাফেলাটি মদিনায় এসে পৌঁছায়। মদিনায় তাদের স্বাগত জানানোর ভিডিওটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনলাইন অ্যাক্টিভিস্টরা ভিডিওটি বেশ পছন্দ করেন এবং পাঁচ ব্রিটিশ নাগরিকের প্রশংসা করেন তারা।

কাফেরার এক সদস্য বলেন, তারা ১৫ থেকে ১৯ দিনের মধ্যে সফর শেষ করার সংকল্প নিয়ে নিয়েছেন। তাদের প্রতিজ্ঞা ও ইচ্ছা বাস্তবে রূপ নিয়েছে। এতে তারা অত্যন্ত খুশি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button