আন্তর্জাতিক

দিল্লিতে তাপমাত্রা ১.৪ ডিগ্রি সেলসিয়াস

জনপদ ডেস্ক: বছরের শুরুতেই কনকনে ঠাণ্ডায় নাকাল ভারতের রাজধানী দিল্লিসহ দেশটির উত্তর-পশ্চিমের বাসিন্দারা। এর মধ্যে আজ সোমবার সকালে দিল্লি ও পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার সকালে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই তাপমাত্রা অনেকটা কমে যায়। দেশটির আবহাওয়া দপ্তর সূত্রের খবর— এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল এ তাপমাত্রা আরও নামতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

দিল্লি ছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের একাংশ, চণ্ডীগড় এবং রাজস্থানের কিছু এলাকায় শৈত্যপ্রবাহের ফলে তাপমাত্রা কমে যায়। হরিয়ানার হিসারে সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর পাঞ্জাবের অমৃতসরে তাপমাত্রা ছিল ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিন দিন আবহাওয়া পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে। ১৮ থেকে ২০ জানুয়ারি নাগাদ তাপমাত্রা ধীরে ধীরে ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। সে পর্যন্ত দিল্লি এবং সংলগ্ন এলাকার বাসিন্দাদের আগামী কয়েক দিন খুব প্রয়োজন না পড়লে বাড়ির ভেতরেই থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে অনেক জায়গায় ১৮ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ কিংবা দেরিতে চালুর নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে যাওয়ায় উত্তর ভারতে বেশ কিছু ট্রেনের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

এর আগে ২০২১ সালের ১ জানুয়ারিতে রাজধানী দিল্লির তাপমাত্রা নেমেছিল ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। আর ২০১৯ সালের জানুয়ারিতে রেকর্ড ৫০ ঘণ্টার ঘন কুয়াশায় ঢাকা পড়েছিল দিল্লি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button