অর্থনীতিঅর্থনীতি-ব্যবসা

৭৬ কোটি টাকার লেনদেন আধাঘণ্টায়

জনপদ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের বেশ অস্থিরতা দেখা গেলেও লেনদেনে গতি বাড়তে দেখা যাচ্ছে। তবে লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তারচেয়ে বেশি।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৭৬ কোটি টাকার কিছু বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেন সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। তবে দাম বাড়ার তালিকার থেকে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এর আগে নতুন বছর ২০২৩ সালের প্রথম দুই কার্যদিবস রোববার ও সোমবার সবকটি মূল্যসূচকের পতন হয়। সেই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় দুশ কোটি টাকার কম। এতে বাজারটিতে আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের ঘটনা ঘটে।

তবে বছরের তৃতীয় কার্যদিবসে (মঙ্গলবার) এসে শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন উভয়ই বাড়ে। অবশ্য ডিএসইতে লেনদেনের পরিমাণ দুশ কোটি টাকার নিচেই থাকে। পরের কার্যদিবস বুধবারও মূল্যসূচক ও লেনদেন বাড়ে। তাতেও লেনদেন তিনশ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারেনি।

আর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন তিনশ কোটি টাকার ঘরে গেলেও পতন হয় মূল্যসূচকের। ফলে বছরের প্রথম সপ্তাহ হতাশা দিয়েই পার করতে হয় শেয়ারবাজারের বিনিয়োগকারীদের। বছরের দ্বিতীয় সপ্তাহের প্রথম কার্যদিবসেও মূল্যসূচক ও লেনদেন কমে।

এ পরিস্থিতিতে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার তালিকায় নাম লেখায়। এরপরও লেনদেনের প্রথম ৫ মিনিট সূচক ঊর্ধ্বমুখী থাকে। লেনদেনের ৪ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান সূচক বেড়ে যায় ৭ পয়েন্ট।

তবে লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দরপতনের তালিকা। ফলে সূচকও ঋণাত্মক হয়ে পড়ে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটে ডিএসইতে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৬৯টির।

এতে ডিএসই’র প্রধান সূচক কমেছে ১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ৬৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৩২ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯২ কোটি ২১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৯৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৪৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button