spot_img

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি | ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

spot_imgspot_imgspot_img

বড় পরিবর্তন আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে

spot_img
- বিজ্ঞাপন - 01309003902 -

জনপদ ডেস্ক: নতুনত্ব আর চমক দেখানোই সামাজিক যোগাযোগমাধ্যমের ধরন। সেটা হোক ফিচার কিংবা নতুন কোনো ট্রেন্ড। তবে আসছে ২০২৩ সালে বড়সড়ো পরিবর্তন আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেসব সম্পর্কে জেনে নিন-

অরিজিনাল ও বাস্তবধর্মী কনটেন্টের প্রাধান্য

সামাজিক যোগাযোগ মাধ্যম মানেই রঙিন দুনিয়া। নানা চমক আর ট্রেন্ডে জমজমাট থাকে নিউজফিডের ওয়াল। তবে এই কৃত্রিমতার আকর্ষণ থেকে দিন দিন দূরে সরে আসছেন এর ব্যবহারকারীরা। এসব কারণে সম্প্রতি ‘বি রিয়েল’ ও ‘টিকটক নাও’ পেয়েছে তুমুল জনপ্রিয়তা। অ্যাপগুলোর বিশেষত্ব হলো- এতে ব্যবহারকারীর বাস্তব জীবনের প্রতিচ্ছবি ভেসে ওঠে। ব্যবহারকারীরা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাস্তব দুনিয়ার প্রতিচ্ছবি দেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছেন। ২০২৩-এ তা আরও প্রকট হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে।
দেখা যাবে মেটাভার্সের নতুন ফিচার

ফেসবুকের মূল কোম্পানি মেটা এ বছর বিস্তর পরিকল্পনা নিয়ে এগোলেও বড় ধরনের পরিবর্তন আসেনি। সামনের বছর মেটা কিছু নতুন ধরনের ফিচার আনবে। ফেসবুক অ্যাপে আরও বেশি ফিচার চালু করবে, যাতে মানুষ মেটাভার্স সম্পর্কে আরও বেশি আগ্রহী হয়ে ওঠে। ইতোমধ্যে ফেসবুকে নিজেদের অবতার তৈরি, বিভিন্ন ফিল্টারের মাধ্যমে অগমেন্টেড রিয়ালিটির অভিজ্ঞতা লাভ করার মতো কিছু ফিচার এনেছে মেটা। সামনের বছর এই ফিচারগুলো আরও উন্নত হবে এবং বর্ধিত আকারে ব্যবহারের সুযোগ মিলবে। পাশাপাশি ঘটবে বিজ্ঞাপনের প্রসার।

নিউজফিডে আসবে পরিবর্তন

ফেসবুক ও ইনস্টাগ্রামের নিউজফিডে আসবে ব্যাপক পরিবর্তন। মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, নিউজফিডে এখন সংযোগ নেই এমন নির্মাতাদের কনটেন্টের দেখাও মিলবে। টিকটকের ‘ফর ইউ’ কিংবা ইনস্টাগ্রামের ‘এক্সপ্লোর’ ফিচারগুলোর ধারণার সঙ্গে এর বেশ মিল রয়েছে। এর ফলে প্রতিদিন ব্যবহারকারীরা নতুন নতুন কনটেন্ট দেখতে পারবেন এবং নিত্যনতুন যোগাযোগ বৃদ্ধি পাবে। যার প্রায় ৪০ শতাংশ কনটেন্ট আসবে এমন প্রোফাইল বা পেজ থেকে; যার সঙ্গে ব্যবহারকারীর পূর্ব যোগাযোগ বা জানাশোনা নেই।

প্রসার বাড়বে স্বল্পদৈর্ঘ্য কনটেন্টের

চলতি বছর ইনস্টাগ্রাম ও ফেসবুকে চালু হওয়া ‘রিল’ ফিচারটি বেশ সাড়া ফেলেছে। টিকটকের সঙ্গে পাল্লা দিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটেও এখন দেখা মিলছে স্বল্পদৈর্ঘ্যরে ভিডিও কনটেন্টের বিপুল জনপ্রিয়তার। সামনের বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্য যে কোনো ধরনের কনটেন্টের চেয়ে স্বল্পদৈর্ঘ্যরে ভিডিওর প্রসার সর্বাধিক বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। একই উদ্দেশ্যে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট স্টোরিজের মতো নতুন ‘ফ্লিটস’ নামে ফিচার এনেছে টুইটার। আগামী বছরেও এমন বাইট-আকারের কনটেন্ট এসব মাধ্যমের জনপ্রিয়তায় তুঙ্গে থাকবে।

ক্রয়-বিক্রয় পাবে নতুন মাত্রা

বিভিন্ন ব্র্যান্ড বহু আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিজ্ঞাপন ও প্রচারের কাজ করে আসছে। তবে বর্তমানে সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই পণ্য ক্রয়-বিক্রয় হচ্ছে। এ কাজটি সহজ করতে ফেসবুকে মার্কেটপ্লেস এবং ইনস্টাগ্রামে শপ নামে নতুন ট্যাব সংযোজন করা হয়েছে। আগামী বছর স্ন্যাপচ্যাট ও পিন্টারেস্টও এ ধরনের নতুন ফিচার আনতে পারে।

এ ছাড়াও সেন্সরশিপ এবং তথ্যগত নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়ে ব্যবহারকারীরা বারবার অস্বস্তির সম্মুখীন হয়েই চলেছেন। আর তাই অপেক্ষাকৃত নিরাপদ ও স্বাধীন ধারার সামাজিক মাধ্যমগুলো জোরেশোরে নিজেদের অবস্থান জানান দেওয়া শুরু করেছে। আগামী বছর তা পরিলক্ষিত হবে।

spot_img

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, banglarjanapad@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন BanglarJanapad আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

সর্বাধিক পঠিত

- বিজ্ঞাপন - 01309003902spot_img