কৃষিরংপুরসারাবাংলা

বেড়েছে শীতকালীন সবজির সরবরাহ, কমেছে দাম

জনপদ ডেস্ক: রংপুরে পাইকারি আড়তে বেড়েছে শিম, ফুলকপি, বাঁধাকপিসহ শীতকালীন সবজির সরবরাহ। ফলে দামেও ফিরেছে স্বস্তি। প্রকারভেদে প্রতিকেজি সবজিতে কমেছে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত।

কুয়াশা আর ঠান্ডা বাতাস উপেক্ষা করে ভোর থেকেই রংপুরের সিটি বাজার পাইকারি আড়তে সবজি নিয়ে আসেন প্রান্তিক চাষিরা। ভ্যান থেকে নামিয়ে আড়তের নির্ধারিত স্থানে থরে থরে সাজানো হয় নানা ধরনের সবজি।

চলতি বছর সবজির ফলন ভালো হওয়ায় বাজারে সরবরাহও বেড়েছে। মিলছে শিম, ফুলকপি, বাঁধাকপি, লাউসহ নানা ধরনের সবজি। প্রকারভেদে মণ প্রতি একশ থেকে দেড়শ টাকা কমে বিক্রি হচ্ছে। এতে স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। তবে কমেনি নতুন আলুর দাম, বিক্রি হচ্ছে ৫০টাকা কেজি দরে।

পাইকারি বিক্রেতা ফারুক মোল্লা বলেন, সপ্তাহের ব্যবধানে ফুলকপি প্রতি মণে ৮০ থেকে ৯০ টাকা কমে পাইকারিতে ৭০০ থেকে ৭৫০, বাঁধাকপি ১০০ টাকা কমে ৮০০ থেকে ৮৫০, মুলা ১০০ টাকা কমে ৬০০, সিম ১০০ টাকা কমে ১৩০০, পাঁচ কেজির পেঁয়াজপাতা ১০০, প্রতি কেজি শসা ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বাজারের বিক্রেতা সুমন ইসলাম বলেন, প্রতিকেজি টমেটো ২০ টাকা কমে ১০০ থেকে ১১০ টাকা, গাজর ১০ টাকা কমে ৬০ থেকে ৭০ টাকা, বেগুন প্রকার ভেদে ১৫ থেকে ৩৫ টাকা, লাউ প্রতি পিস ২৫ থেকে ৩০ টাকা, ধনেপাতা ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

সিটি বাজারের ক্রেতা আব্দুল হান্নান বলেন, গত সপ্তাহের তুলনায় বাজারে সবজির দাম কম আছে। গত সপ্তাহে যেসব সবজি কিনেছিলাম এ সপ্তাহে প্রতি কেজি সবজিতে ৪ থেকে ৫টা কমেছে। বাজার এখন ক্রয় ক্ষমতার মধ্যে আছে।

মেসের বাজার করতে আসা সাইমন হোসেন বলেন, শীতকালীন সবজির দাম কমেছে। যেহেতু মেসে হিসেব করে বাজার করতে হয় সেক্ষেত্রে সবজির দাম মোটামুটি সহনীয় পর্যায়ে।
চলতি মৌসুমে ১২ হাজার ৫০০ হেক্টর জমিতে ৩ লাখ ৩২ হাজার ৫০০ মেট্রিকটন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button