আন্তর্জাতিক

ভারতকে রুশবিরোধী জোটে টানার চেষ্টা করছে ন্যাটো: ল্যাভরভ

জনপদ ডেস্ক: চীনের আশপাশে পশ্চিমা সামরিক জোট ন্যাটো এমনভাবে উত্তেজনা বাড়াচ্ছে, যা রাশিয়ার জন্য ঝুঁকি তৈরি করছে। পাশাপাশি এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতকে রাশিয়াবিরোধী জোটে টানারও চেষ্টা করছে ন্যাটো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার এই অভিযোগ করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ল্যাভরভ বলেছেন, দক্ষিণ চীন সাগর এখন সেই অঞ্চলগুলোর একটি হয়ে উঠছে, যার প্রতি ন্যাটো বিমুখ নয়। ইউক্রেনে তারা যেভাবে উত্তেজনা বৃদ্ধি করেছিল, ঠিক একইভাবে দক্ষিণ চীন সাগরেও করছে।

তিনি বলেন, চীন এই ধরনের উসকানি কত গুরুত্বের সাথে নেয় তা আমরা জানি। তাইওয়ান এবং তাইওয়ান প্রণালীর কথা উল্লেখ করছি না। আমরা বুঝি এই অঞ্চলে ন্যাটোর আগুন নিয়ে খেলা রুশ ফেডারেশনের জন্য হুমকি এবং ঝুঁকি বহন করে। চীনা ভূখণ্ডের মতো এই অঞ্চল আমাদের উপকূল এবং সমুদ্রের কাছাকাছি।

ল্যাভরভ বলেছেন, সে কারণেই রাশিয়া চীনের সাথে সামরিক সহযোগিতা গড়ে তুলছে এবং যৌথ মহড়া পরিচালনা করছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটো সদস্যরা ইউরোপের প্রেক্ষাপটে সেখানে একটি বিস্ফোরক পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে। আর আমরা সবাই তা ভালোভাবে বুঝি।

রাশিয়ার এই পররাষ্ট্রমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার মাঝে অকাস জোট গঠন হচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন। তবে তার দাবির পক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি তিনি।

ভারতকে ন্যাটো রাশিয়া-চীনবিরোধী জোটে টানার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন রুশ এই পররাষ্ট্রমন্ত্রী। তিনি ন্যাটোর বিরুদ্ধে এমন এক সময় অভিযোগ করেছেন যখন পশ্চিমারা রাশিয়ার প্রভাব কমানোর চেষ্টা করছে।

সূত্র: রয়টার্স।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button