রংপুরসারাবাংলা

ভূরুঙ্গামারীতে সরকারীভাবে চাল ক্রয় অনিশ্চিত

নিজস্ব প্রতিবেদক, ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম): নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ভূরুঙ্গামারীতে মিলাররা এখনো খাদ্যবিভাগের সাথে চাল জমাদানের জন্য চুক্তিবদ্ধ হয়নি। এর ফলে চলতি মৌসুমে সরকারীভাবে আমন চাল ক্রয় অনিশ্চিত হয়ে পড়েছে।

জানাগেছে, চলতি মৌসুমে ২২-২৩ অর্থ বছরে উপজেলায় প্রতি কেজি চাল ৪২ টাকা দ্বরে ৩৬৫১.৯৯ মে: টন চাল ক্রয়ের লক্ষমাত্রা ধার্য করা হয়েছে। এ উপজেলায় মোট মিলারের সংখ্যা ১৩৩টি। গত ২৬ নভেম্বর সরকারের সাথে মিলারের চুক্তিবদ্ধ হবার শেষ দিন ছিলো কিন্তু জানা যায় একজন মিলারও চুক্তিবদ্ধ হয়নি। পরে চুক্তির মেয়াদ ৮ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দেয়া হয়েছে।

এব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আব্দুল আহাদ জানান, বর্তমান বাজারে ধানের মূল্য ১১’শ থেকে ১২’শ টাকা। ধান ক্রয় করে চাল তৈরী ও মিটার পাশের জন্য চাল শুকানো ও গুদাম পর্যন্ত চাল পরিবহন এবং মোট বিলের উপর মিলারদের ২% উৎস্যকর ধার্য করায় মিলাররা চাল দিতে আগ্রহী হচ্ছেনা। তবে সরকারীভাবে সমঝোতা করার চেষ্টা চলছে।

উপজেলা মিল মালিক সমিতির সম্পাদক ও আন্ধারীঝাড় ইউপি চেয়ারম্যান জাবেদ আলী মন্ডল জানান, বর্তমান বাজারে ধানের দাম বেশী। বাজারে পর্যপ্ত ধানও নেই। চড়া মূল্যে ধান ক্রয় করে গুদামে চাল সরবরাহ করা সম্ভব নয়। এছাড়া এবছর মোট বিলের উপর ২% উৎস্যকর ধরা হয়েছে। এজন্য মিলাররা চুক্তিবদ্ধ হচ্ছেনা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button