ক্যাম্পাস

সিআরসি’র উদ্যোগে ইবিতে উচ্চ শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কাম ফর রোড চাইল্ডের (সিআরসি) উদ্যোগে উচ্চ শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির শেষ পর্যায়ে সমগ্র আলোচনার উপর ভিত্তি করে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি রনি শাহার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আল-কোরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও সিআরসির উপদেষ্টা অধ্যাপক ড. এ বি.এম সাইফুল ইসলাম সিদ্দিকি। স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মিউনিখ শিক্ষার্থী কে এম খালিদ সাইফুল্লাহ ও ইউনিভার্সিটি অব বায়রুঠের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, কাম ফর রোড চাইল্ড ইবি শাখার সভাপতি আতিকুর রহমান, সাবেক সভাপতি ইমদাদ হোসেন ও ইবনে মনির হোসেন, উপ-অর্থ সম্পাদক সাইফুদ্দিন, দপ্তর সম্পাদক হাসিবুর রহমান প্রমুখ।

প্রধান দুইজন স্পিকাররা জানান, জার্মানিতে শিক্ষার্থীদের জন্য সরকারি ও বেসরকারি বেশ কয়েকটি স্কলারশিপের সুবিধা রয়েছে। এর মধ্যে ডাড স্কলারশিপ অন্যতম। উচ্চ শিক্ষায় জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আই.এল.টি.এস ও ইচ্ছা শক্তি। সবকিছু সঠিকভাবে সম্পন্ন করতে পারলে বিদেশে উচ্চ শিক্ষার জন্য যাওয়া একদমই সহজ হবে।

এসময় প্রধান অতিথি বলেন, ‘নিজেকে দক্ষ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে, তাহলে বিশ্বের যেকোন প্রান্তে যেকোন স্থান অর্জন করা সম্ভব। বিশ্ববিদ্যালয় পড়া মানে বিশ্বের সকল জ্ঞানের ভাণ্ডারে বসবাস করা। এখান থেকে সর্বোচ্চ জ্ঞান আহরণ করে বিশ্বের যে কোন শিক্ষার্থীদের সঙ্গে টেক্কা দিয়ে চলতে হবে।’

অনুষ্ঠানের শেষাংশে আলোচনার উপর ভিত্তি করে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া বিজয়ীদের পুরস্কারকৃত করার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button