খেলাধুলা

আজ ফাইনালে মুখোমুখি পাকিস্তান-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্কঃ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজ রোববার অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলবে পাকিস্তান ও ইংল্যান্ড। শিরোপা লড়াইয়ের আগে দুই ফাইনালিস্ট পাকিস্তান ও ইংল্যান্ডের ফ্যাক্টফাইলে নজর দেওয়া যাক।

পাকিস্তান ও ইংল্যান্ড দুই দলই একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে। আজ যারাই শিরোপা জিতবে তারাই এগিয়ে থাকবে।

২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের দ্বিতীয় আসরে শিরোপা জিতে পাকিস্তান। লর্ডসের ফাইনালে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারায় পাকিস্তান।

২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসরের ফাইনালিস্ট ছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংস্টন ওভালের ফাইনাল ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছিল ইংলিশরা।

চলতি আসরে ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ রান করেছেন ওপেনার অ্যালেক্স হেলস। ৫ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিতে ২১১ রান করেছেন তিনি। ব্যাটিং গড়- ৫২ দশমিক ৭৫ এবং স্ট্রাইক রেট ১৪৮ দশমিক ৫৯।

বোলিংয়ে ইংল্যান্ডের সেরা বোলার স্যাম কারান। ৫ ইনিংসে ১৩৬ রানে ১০ উইকেট নেন কারান। গড় ১৩ দশমিক ৬০ ও ইকোনমি ৭ দশমিক ২৮।

ব্যাটিংয়ে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করেছেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ৬ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৬০ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ২৬ দশমিক ৬৬ এবং স্ট্রাইক রেট ১০৯ দশমিক ৫৮।

ইনজুরি থেকে সুস্থ হয়ে বিশ্বকাপ দিয়ে আবারও মাঠে ফিরেছেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। এখন পর্যন্ত বিশ্বকাপে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকারী আফ্রিদি। ৬ ইনিংসে ১৪২ রানে ১০ উইকেট নেন আফ্রিদি। গড় ১৪ দশমিক ২০ ও ইকোনমি ৬ দশমিক ১৭।

টি-টোয়েন্টিতে ২৮ বার মুখোমুখি হয়েছে পাকিস্তান-ইংল্যান্ড। এর মধ্যে ১৮টিতে জিতেছে ইংলিশরা। নয়টিতে জয় পাকিস্তানের। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

টি-টোয়েন্টিতে ২০০৬ সালের ২৯ আগস্ট পাকিস্তান-ইংল্যান্ডের প্রথম দেখা হয়। বিস্ট্রলের ওই ম্যাচে ১৩ বল বাকী রেখে ৫ উইকেটে ম্যাচ জিতে পাকিস্তান। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৪৪ রান করেছিল ইংল্যান্ড।

এ বছরের ৩ অক্টোবর লাহোরে সর্বশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-ইংল্যান্ড। পাকিস্তানের মাটিতে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ লড়াই ছিল সেটি। ৬৭ রানে ম্যাচ জিতে পাকিস্তানের বিপক্ষে ৪-৩ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড।

প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ২০৯ রান করেছিল ইংলিশরা। জবাবে ৮ উইকেটে ১৪২ রান করে ম্যাচ হারে পাকিস্তান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button