টপ স্টোরিজনির্বাচন

প্রথমবার ইভিএমে ভোট ‘পুনর্গণনা’ করল ইসি

জনপদ ডেস্ক: আড়াই বছর আগে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হওয়া ডিএনসিসি নির্বাচনের এক ওয়ার্ডের ভোট দ্বিতীয় দফায় গণনা করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। যা দেশে ইভিএমে ভোটগ্রহণের ইতিহাসে প্রথম পুনর্গণনা।

ইভিএমের ব্যবহার নিয়ে নানা আলোচনার মধ্যে গত এপ্রিলে নির্বাচন কমিশনের (ইসি) এক সংলাপে ইভিএমে ভোট পুনর্গণনার সমস্যার কথাটি উঠে আসে।

তবে রোববার (৬ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে ইসি সচিবালয় বলেছে, ইভিএমে ভোটগ্রহণ করা হলে তা পুনর্গণনাও করা যায়।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট হয়। কিন্তু উত্তর সিটির ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের এক প্রার্থী ভোট পুনর্গণনার জন্য নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করেন। পরে ট্রাইব্যুনাল ওই ওয়ার্ডের ভোট পুনর্গণনার আদেশ দেন।

সেই আদেশের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ভোট পুনর্গণনার জন্য নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালকের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করে। এ কমিটি শনিবার (৫ নভেম্বর) সংশ্লিষ্ট সবার উপস্থিতিতে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ভোট পুনর্গণনা করে। তবে দ্বিতীয় দফায় ভোট গণনায় একই ফল পাওয়া যায়।

ভোট পুনর্গণনার সময় সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার, প্রার্থী, এজেন্ট এবং তাদের আইনজীবীরাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোট পুনর্গণনার জন্য নির্বাচনী মালামালের সিলগালা বস্তা খোলা হয়। ইভিএম মেশিনে অডিটকার্ড প্রবেশ করিয়ে তা থেকে ফলাফল দেখা হয়। নির্বাচনের দিন ঘোষিত ফলাফলের সঙ্গে মিলিয়ে দেখা হয়।

ইভিএমে ভোটগ্রহণ করা হলেও তা পুনর্গণনা করা যায়। এবারই প্রথম আদালতের আদেশে ইভিএমে ভোটের ফলাফল পুনর্গণনা করা হলো।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button