অন্যান্য

ভাবমূর্তি বাড়াতে বেবিচকের পাওনার ৩৪৪৯ কোটি টাকা মওকুফ চায় বিমান

জনপদ ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইন দীর্ঘদিন ধরে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পাওনা টাকা পরিশোধ করছে না। যদিও সাম্প্রতিক সময়ে লাভজনক অবস্থানে থাকার দাবি বিমানের। বেবিচকের হিসাবে বিমানের কাছে তাদের পাওনা ৮ হাজার কোটি টাকা। এ অবস্থায়, বকেয়ার মধ্যে আরোপিত সারচার্জ তিন হাজার ৪৪৯ কোটি টাকাসহ পুঞ্জিভূত বকেয়ার ওপর প্রতি মাসে ৬ শতাংশ হারে সারচার্জ মওকুফ চায় বিমান। কার্যক্রমে গতিশীলতা ও ভাবমূর্তি বাড়াতে সংস্থাটি এমন দাবি জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। এর প্রেক্ষিতে সারচার্জ মওকুফ করার অনুরোধ জানিয়ে বেবিচককে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। এদিকে বেবিচক বলছে, সরকার নির্ধারিত কোনও চার্জ মওকুফ করার এখতিয়ার বেবিচকের নেই।

গেলো কয়েক বছর ধরেই কাগজে-কলমে অপারেটিং মুনাফা দেখিয়ে নিজেদের লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাবি করছে বিমান। সংবাদ সম্মেলন করে গত ১৩ অক্টোবর বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও যাহিদ হোসেন জানিয়েছেন, বিগত তিন মাসে বিমানের রেকর্ড পরিমাণ রাজস্ব বেড়েছে। তিন মাসে রাজস্ব আয় হয়েছে ১ হাজার ৫৬৩ কোটি টাকা।

সূত্র জানায়, বছর বছর আয়ের খবর দিলেও বেবিচকের বকেয়া পরিশোধ করছে না বিমান। সময় মতো মূল বকেয়া পরিশোধ না করায় যোগ হচ্ছে সারচার্জ। আর এই সারচার্জের অজুহাতে বকেয়া পরিশোধ না করে মওকুফের চেষ্টা করছে তারা। ১৫ সেপ্টেম্বর বিমানের এমডি ও সিইও যাহিদ হোসেন সারচার্জ মওকুফের আবেদন জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) কর্তৃক দাখিলকৃত সকল প্রকার ল্যান্ডিং, পার্কিং, নেভিগেশন বিলসমূহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২০১৬ সাল থেকে নিয়মিত পরিশোধ করছে। এছাড়া যাত্রীদের টিকিটের সাথে সংগৃহীত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ এম্বারকেশন ফি, বিমানবন্দর উন্নয়ন ফি এবং যাত্রী নিরাপত্তা ফি নিয়মিতভাবে বেবিচককে পরিশোধ করছে। ইতোপূর্বে ২০০৭ সালে বাংলাদেশ বিমান করপোরেশন ও সিভিল এভিয়েশনের দেনা-পাওনার হিসাব করা হয়। ওইসময় বেবিচক আরোপিত সারচার্জ ১২১৬ দশমিক ৯ কোটি টাকা মন্ত্রণালয়ের মাধ্যমে মওকুফ করা হয়। মূল বিল বাবদ পাওনা ৫৭৩ কোটি টাকা সরকারের ইকুইটিতে স্থানান্তর করে বেবিচকের পাওনা সমন্বয় করা হয়।

বিমানের ব্যবস্থাপনা পরিচালকের চিঠিতে আরও বলা হয়, কোম্পানি হিসেবে প্রতিষ্ঠাপ্রাপ্তির পর জ্বালানি তেলের মূল্যের ঊর্ধ্বগতি, অসম প্রতিযোগিতা, উড়োজাহাজের স্বল্পতা, পুরানো উড়োজাহাজ বহর থেকে সরানো ইত্যাদি নানাবিধ কারণে আগের বকেয়া অর্থ বিমানের পক্ষে পরিশোধ করা সম্ভব হয়নি। তবে আগের বকেয়া অর্থ ইকুইটি খাতে স্থানান্তরের বিষয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক অর্থ মন্ত্রণালয়কে অবহিত করা হয়, যা বিবেচনাধীন রয়েছে।

বর্তমানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে বিমানের দেনার পরিমাণ ৪,৭৪৪.৭৪ কোটি টাকা, যার মধ্যে মূল বিল ৯৫৩.৪৩ কোটি টাকা, ভ্যাট ও ট্যাক্স ৩৪২.১৭ কোটি টাকা এবং সারচার্জের পরিমাণ ৩,৪৪৯.১৪ কোটি টাকা।

বিমান ইতোপূর্বে কক্ষ/জায়গা ভাড়া, জমির ভাড়া, বিদ্যুৎ ও পানির বিল ২০১৮ সাল পর্যন্ত পরিশোধ করে আসছিল। কিন্তু পরে বেবিচক ও বিমান কর্তৃপক্ষের সম্মতিক্রমে জায়গার পরিমাণ নির্ধারণ ও নতুন ইজারা চুক্তি সম্পাদন করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জায়গা ভাড়া এবং সংশ্লিষ্ট অন্যান্য বিল পরিশোধ করা সম্ভব হয়নি। এছাড়া ভ্যাট ও আয়করের (৩৪২.১৭ কোটি টাকা) বিষয়টি সংশ্লিষ্ট বিধায় ভ্যাট ও আয়করের দেনা অপরিশোধিত রয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠিতে বিমানের ব্যবস্থাপনা পরিচালক আরও জানিয়েছেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের জনগণের স্বার্থ বিবেচনা করে ব্যবসা পরিচালনা করে। করোনাকালে বিমান চীনের উহান এবং অন্যান্য দেশ হতে প্যাসেঞ্জার ও জরুরি পণ্য পরিবহণ করে। এছাড়াও চীন থেকে কার্গো ফ্লাইটের মাধ্যমে করোনা ভ্যাক্সিন নিয়ে আসে। বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনীর জন্য ইউএন মিশন ফ্লাইট পরিচালনা করে। বিভিন্ন মন্ত্রণালয়ের এই সকল বিলের অর্থ বকেয়া রয়েছে।

তারপরও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে চলতি বিলসহ অন্যান্য দেনা নিয়মিতভাবে পরিশোধ করে যাচ্ছে বিমান। এ অবস্থায় বেবিচকের দাবি করা পুঞ্জিভূত বকেয়ার উপর সারচার্জ (প্রতি মাসে ৬% হারে) মওকুফ করে, করোনাজনিত ক্ষতি কাটিয়ে জাতীয় পতাকাবাহী বিমানকে আর্থিক কার্যক্রমে আরও গতিশীল করতে সহযোগিতা প্রয়োজন। এতে সংবাদ মাধ্যমে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের দেনার ওপর নেতিবাচক মন্তব্য বন্ধের সাথে সাথে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসাবে বিমানের ভাবমূর্তি উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

বেবিচক কর্তৃক আরোপিত সারচার্জ মওকুফ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের সহায়তা চেয়ে এই আবেদন করার পর বেবিচককে চিঠি দেয় মন্ত্রণালয়। গত ২০ অক্টোবর মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আব্দুল আউয়াল সই করা চিঠিতে বেবিচক চেয়ারম্যানকে বলা হয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিকট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের দেনার পরিমাণ ৪,৭৪৪.৭৪ কোটি টাকা যার মধ্যে মূল বিল ৯৫৩.৪৩ কোটি টাকা, ভ্যাট ও ট্যাক্স ৩৪২.১৭ কোটি টাকা এবং সারচার্জের পরিমাণ ৩,৪৪৯.১৪ কোটি টাকা। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক দাবিকৃত পুঞ্জিভূত বকেয়ার ওপর সারচার্জ (প্রতি মাসে ৬% হারে) মওকুফ করার বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড হতে অনুরোধ করা হয়েছে।

বিমানের বকেয়া প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সারচার্জ বাদ দিলেও মূল যে বকেয়া সেটিও তো বিমান দিচ্ছে না। এই মূল পাওনা টাকা বিমান কত বছরে দেবে, সেই বিষয়ে কোনও প্রতিশ্রুতিও নেই। বিমান একদিনে তো সব বকেয়া শোধ করতে পারবে না। বকেয়া প্রতি মাসে কিছু কিছু করে পরিশোধ করতে বলা হয়েছে। প্রতিমাসে বিমানের কাছে বেবিচকের বিল থাকে গড়ে প্রায় ১৫ থেকে ১৬ কোটি টাকা। কোনও মাসে চার কোটি, কোনও মাসে ৮ কোটি টাকা বিমান দিচ্ছে। প্রতি মাসে যদি বিমান ৫০ কোটি টাকা করে পরিশোধ করতো, তাহলে বকেয়া অনেকটাই কমে আসতো।

সারচার্জ মওকুফ প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান বলেন, বেবিচকের কোনও এখতিয়ার নেই এই সারচার্জ বাতিল করার। এটা অর্থ মন্ত্রণালয় বাতিল করতে পারবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button