জনপদ ডেস্ক

‘বাস্তবতার আলোকেই নতুন প্রজন্মকে বাঙালি চেতনায় উজ্জীবিত রাখতে হবে’

জনপদ ডেস্কঃ সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খ্যাতনামা আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ এবং উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য বিশিষ্ট অভিনেত্রী সারা যাকের বলেছেন, ‘বাস্তবতার সাথে তাল মিলিয়েই দেশ ও প্রবাসের নতুন প্রজন্মকে বাঙালি চেতনার সাথে ওতপ্রোতভাবে জড়িত করতে হবে। নারীদেরকে আরও বেশী বলিষ্ঠ ভূমিকায় অবতীর্ণ হবার সুযোগ তৈরি করতে হবে’। নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ‘সাংস্কৃতিক চেতনাবোধের সম্মিলনী’ শীর্ষক আলোচনায় তারা এসব কথা বলেন।

‘মুক্ত মানবিকতার সমবাদ-নগরে প্রান্তরে দেশে দেশান্তরে’ স্লোগানে ২৯ অক্টোবর সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকার সহায়তায় এ আলোচনার আয়োজন করে জোটের কেন্দ্রীয় কমিটি। এ সময় গত সেপ্টেম্বরে ঢাকায় কেন্দ্রীয় সম্মেলনে উত্তর আমেরিকা থেকে ৫ জনকে নির্বাহী কমিটির অন্তর্ভুক্ত করায় সংশ্লিষ্ট সকলকে অভিবাদন ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উল্লেখ্য, ২৩ বছর আগে থেকে ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা’কে কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক কাঠামোয় অন্তর্ভুক্তও করা হয় গত সম্মেলনে। এসব কারণে নিউইয়র্ক তথা কানাডা ও আমেরিকায় এই জোটের নবীন-প্রবীণ সহযাত্রীরাও উল্লসিত ছিলেন।
উত্তর আমেরিকায় জোটের সভাপতি মিথুন আহমেদের সভাপতিত্বে এ আলোচনায় আরও অংশ নেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আহমেদ হোসেন এবং মাহতাব সোহেল।

আবির আলমগীরের সঞ্চালনায় প্রীতিভাষণ কালে আহকাম উল্লাহ বলেন, ধর্মকে রাজনীতির হাতিয়ারে পরিণত করা হচ্ছে। এসবের বিরুদ্ধে বাঙালি সংস্কৃতিকে জাগ্রত রাখতে হবে, উজ্জীবিত করতে হবে নতুন প্রজন্মকে।

সারা যাকের বলেন, সময়ের বিবর্তনে সাংস্কৃতিক জোটকে নতুন মোড়কে উপস্থাপন করতে হবে এবং তা শুরু হয়েছে আহকামের নেতৃত্বে। নতুন যারা- জয়িতা, ত্রপা, ইরেশ, তনিমা, এশা-সবাইকে যুক্ত করা। এ প্রজন্মকে যুক্ত না করলে আমরা যে আন্দোলনটা এতদিন করেছি, তা কোথায় যাবে। পরবর্তী জেনারেশন কীভাবে জানবে? তার পরিপ্রেক্ষিতে এখন নাটকের জগতে অনেকে সম্পৃক্ত হয়েছে। ওটিটি প্ল্যাটফর্মে অনেক তরুণী কাজ করছেন। জনপ্রিয়তাও পেয়েছে অনেকে। এভাবেই নীতি-নির্ধারণীতে নারীদের আসতে হবে।

আলোচনার সময় উত্তর আমেরিকা জোটের প্রতিষ্ঠালগ্ন থেকে নিবেদিত কর্মীদের পরিচয় করিয়ে দেয়া হয়। এরমধ্যে ছিলেন লুৎফুন্নাহার লতা, এ্যানি ফেরদৌস, নিনি ওয়াহেদ, সেলিমা আশরাফ, মুজিব বিন হক, সালেক খান, আমাউদ-দৌলাহ, আশরাফুল হাসান বুলবুল, আবির আলমগীর, ফাহিম রেজা নূর প্রমুখ।

বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে নিতে দেশ ও প্রবাসের প্রজন্মকে সুসংগঠিত করার সংকল্প ব্যক্ত করেন সকলে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button