Breaking Newsবিদ্যুৎ ও জ্বালানি

ডিসেম্বর থেকে থাকবে না লোডশেডিং: পিডিবি

জনপদ ডেস্ক: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেছেন, আগামী ডিসেম্বর থেকে লোডশেডিং থাকবে না। তবে এক্ষেত্রে শীতের অপেক্ষায় সরকার। সে সময় চাহিদা কমলে, সংকট কাটবে। এছাড়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে আগামী ডিসেম্বরে বিদ্যুৎ পাওয়া যাবে।

শুক্রবার (২৮ অক্টোবর) এক অনুষ্ঠানে অংশ নিয়ে পিডিবির চেয়ারম্যান এ সব কথা বলেন।

চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে উৎপাদন সক্ষমতা থাকলেও জ্বালানি তেলের দাম বাড়ার কারণে চলতি বছরের জুলাই মাসে হোঁচট খায় বিদ্যুৎ বিভাগ। বাধ্য হয়ে বেশ কয়েকটি উৎপাদন কেন্দ্র বন্ধ রাখতে হয়। একপর্যায়ে পরিস্থিতি সামাল দিতে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের পথে হাঁটে সরকার।

দেশের বিদ্যুৎ খাতের এমন অবস্থায় চলতি মাসের ৪ তারিখ ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহসহ দেশের বড় একটি অংশ ভয়াবহ গ্রিড বিপর্যয়ের কবলে পড়ে। সেই পরিস্থিতি সামলে নিলেও সংকট কাটেনি এখনও। যার প্রভাবে শুধু আবাসিক খাতই নয়, চ্যালেঞ্জের মুখে পড়েছে শিল্প ও কৃষি খাত।

এমন অবস্থায়ও দেশের বিদ্যুৎ পরিস্থিতির উন্নয়নে কোনো সুখবর দিতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ বিষয়ে পিডিবি জানায়, আগামী ডিসেম্বর থেকে লোডশেডিং থাকবে না। তবে এক্ষেত্রে শীতে বিদ্যুতের ব্যবহার কমে আসার ওপর নির্ভরশীল তারা।

পিডিবি চেয়ারম্যান বলেন, বৈশ্বিক অস্থিরতা, ডলার ও জ্বালানি সংকট থেকে তো আমরা বিচ্ছিন্ন নই। যার কারণে জ্বালানি সাপ্লাই চেইনের ক্ষেত্রে কিছু বিঘ্ন হয় এবং হচ্ছে। আগামী দিনগুলোতে সহসাই আমরা হয়তো এ পরিস্থিতি থেকে উত্তরণ করতে পারব বলে আশা করছি।

ডিসেম্বর থেকে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ পাওয়া যাবে বলেও জানান বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, শিল্পকারখানা বাড়ার সঙ্গে সঙ্গে বিদ্যুতের চাহিদা বাড়বে; আর সেক্ষেত্রে সোলার ব্যবহার বাড়াতে হবে।

মাহবুবুর রহমান বলেন, আগামী ডিসেম্বর থেকে এক এক করে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো চালু হবে। একই সময়ে সঞ্চালন লাইনের কাজও শেষ হবে। সব মিলিয়ে আমরা আশা করছি, আগামী ডিসেম্বর থেকে পরবর্তী সময়ে আমাদের লোডশেডিং থাকবে না।

এছাড়া চাহিদার সঙ্গে উৎপাদন বাড়লেও বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button