Breaking Newsবিদ্যুৎ ও জ্বালানি

ঘোড়াশালের ৫ নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ফের বন্ধ

জনপদ ডেস্ক: জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে বন্ধ হয়ে যাওয়া নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটি চালু হওয়ার দুই দিন পরই ফের এর বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে।

বুধবার (১২ অক্টোবর) দুপুর ২টা ৩০ মিনিটে ইউনিটটির বিয়ারিং নষ্ট হয়ে যাওয়ায় এ ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায় বলে জানান ঘোড়াশাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবু বক্কর ছিদ্দিক।

তিনি বলেন, জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে বন্ধ হয়ে যাওয়া বিদ্যুৎকেন্দ্রের ৫ নম্বর ইউনিটটি দীর্ঘ ৭ দিন পর ১০ অক্টোবর যান্ত্রিক সমস্যা সমাধান করে বিদ্যুৎ উৎপাদন শুরু করে কর্তৃপক্ষ। কিন্তু হঠাৎ দুপুরে ইউনিটটির বিয়ারিং নষ্ট হয়ে গেলে এর বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

বিয়ারিং পরিবর্তন করে পুনরায় ইউনিটটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু করতে ৭ দিন সময় লাগবে বলে জানান বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী।

গত মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ৩৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্বর ইউনিটটি চালু করা যায়নি। বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি ৭ দিন পর চালু করলেও চালুর ২ দিন পর বুধবার দুপুরে ফের এর উৎপাদন বন্ধ হয়ে যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button