ক্যাম্পাসশিক্ষা

ইবিতে পথ নাটক ‘জুতা আবিষ্কার’ পদর্শিত

নিজস্ব প্রতিবেদক, ইবিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) একমাত্র নাট্য বিষয়ক সংগঠন ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার’এর প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জুতা আবিষ্কার’ কবিতা অবলম্বনে পথ নাটক ‘জুতা আবিষ্কার’ পদর্শিত হয়েছে।

আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১ টার সময় বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে এই নাটক পদর্শিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় থিয়েটারের উপদেষ্টা ও আইন বিভাগের অধ্যাপক ড. শাহাজাহান মন্ডল।ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল ছিদ্দিকী আরাফাত এবং সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়।এছাড়াও বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী নাটকটি উপভোগ করেন।

রবী ঠাকুরের বিখ্যাত কবিতা ‘জুতা আবিষ্কার’ কে পথ নাটকে রূপ দিয়েছেন শেখ মু. মুহিউদ্দীন এবং কৌশিক আহমেদ এর নির্দেশনায় উক্ত পথ নাটকে অভিনয় করেছেন বিশ্ববিদ্যালয় থিয়েটারের সদস্য পিয়াস, নাহিদ, আদনান, মুন্না, লাবণ্য, পারিজাত, মাহির, নিশান, কুলছুম।

থিয়েটারের সাধারণ সম্পাদক রেজোয়ান আহমেদ বলেন,সাম্প্রতিক সময়ে সমাজে যে অসঙ্গতি দেখা যায় সেই অসঙ্গতিকে ফুটিয়ে তোলার জন্য আমাদের এই পথ নাটকের আয়োজন। সেই অসঙ্গতি গুলোর প্রভাব এবং সমাধানের বিষয়গুলো নাটকের মাধ্যমে তুলে ধরে সমাজকে বার্তা দেওয়াই আমাদের নাটকের প্রধান উদ্দেশ্য।

প্রসঙ্গত, ‘নাটক আপনার জীবন হোক, জীবন যেনো নাটক না হয়’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে ১৯৯১ সালের ১০ অক্টোবর ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্তমান সময়ের জনপ্রিয় সিনেমা ও নাট্য পরিচালক শিহাব শাহিনের হাত ধরে প্রতিষ্ঠিত হয় ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার’। প্রতিষ্ঠা পরবর্তী সংগঠনটি ক্যাম্পাসে বিভিন্ন পথ নাটক, মঞ্চ নাটক ও নাটক প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button