ক্যাম্পাসঢাকা

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবির ইসাবা

নিজস্ব প্রতিবেদক, জবি: মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের তৃতীয় আসরের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসাবা মাসনুন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ১২৫টি বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে বুধবার (১৪ সেপ্টেম্বর) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ক্যাম্পাসে আয়োজিত ফাইনাল ম্যাচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের দাবাড়ুকে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি। ইসাবা মাসনুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এমফিল ২০২১-২২ সেশনের শিক্ষার্থী।

জানা যায়, গত ১১ সেপ্টেম্বর থেকে দাবা প্রতিযোগিতা শুরু হয়৷ ৪দিনব্যাপী এই প্রতিযোগিতায় দেশের ৩৩টি বিশ্ববিদ্যালয় থেকে ৯৬ জন দাবাড়ু অংশ নেন। ছেলে ও মেয়ে এই দুই ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্যে মেয়েদের ক্যাটাগরিতে ছিল ১৯টি বিশ্ববিদ্যালয়।
বুধবার ফাইনাল ম্যাচের মাধ্যমে দাবা প্রতিযোগিতা শেষ হয়৷ ফাইনাল ম্যাচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক সহ মোট ৭টি বিশ্ববিদ্যালয়ের দাবাড়ুদের সাথে জয় লাভ করেন ইসাবা মাসনুন।

এছাড়াও প্রতিযোগিতায় নারী ক্যাটাগরিতে ২য় স্থান অধিকার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী টপ্পা সরকার এবং ৩য় স্থান অধিকার করেছেন ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া মৌরি।

ম্যাচ শেষে সেরা দাবাড়ুদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া সচিব, বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, স্পেলবাউন্ড লিওবার্নেটের সিইও সাদেকুল আরেফীন, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামিম, পৃষ্ঠপোষক পোলার আইসক্রীমের প্রতিনিধিসহ আরও অনেকে।

চ্যাম্পিয়ন হবার বিষয়ে ইসাবা মাসনুন বলেন, আমি খুব আনন্দিত। ভবিষ্যতে দাবায় আরও ভালো করতে ও জাতীয় পর্যায়ে খেলতে চাই। দাবা আমাদের ব্রেইনকে সতেজ রাখে। সবার মস্তিষ্ককেই এক্সারসাইজ করানোর জন্য দাবা খেলা উচিত বলে আমি মনে করি। এই অর্জনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসায় আরও ভালো লাগছে।

এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম বলেন, আমাদের শিক্ষার্থী চ্যাম্পিয়ন হবার বিষয়টি আনন্দজনক। আমরা চাই শিক্ষার্থীরা এভাবে সাফল্য নিয়ে আসুক। সেক্ষেত্রে তাদের যেরকম সাপোর্ট প্রয়োজন আমরা সেগুলো দিব।

এদিকে ইসাবা মাসনুনের চ্যাম্পিয়ন হবার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা৷ তারা বিষয়টিকে বিশ্ববিদ্যালয়ের অর্জন হিসেবে অভিহিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্টের মাধ্যমে ইসাবাকে অভিনন্দন জানাচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button