রাজশাহীসারাবাংলা

দূর্গাপুরে গবাদিপশুর শরীরে ভাইরাসজনিত চর্মরোগ লাম্পির আক্রমন

নিজস্ব প্রতিবেদক,দুর্গাপুর: রাজশাহীর দুর্গাপুরে দেখা দিয়েছে গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগ লাম্পির প্রকোপ। উপজেলায় গত দুই সপ্তাহে বসতবাড়িতে ও খামারে লালন-পালন করা দুই শতাধিক গরু এই রোগে আক্রান্ত হয়েছে। এ নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন উপজেলার খামারিরা। তাঁরা বলছেন ভ্যাকসিন দিলেও আক্রান্ত গরু সুস্থ্য হচ্ছে না। তবে প্রাণিসম্পদ কর্মকর্তারা বলছেন এ রোগ মোকাবিলায় ভ্যাকসিন পাঠানো হয়েছে। খামারিদের আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলার বিভিন্ন এলাকার খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই সপ্তাহ আগে গবাদিপশু এমন রোগে আক্রান্ত হতে শুরু করেছে। প্রথমে গরুর চামড়ার উপরিভাগে টিউমারের মতো উপসর্গ দেখা দিচ্ছে। পরে তা মানুষের শরীরে হওয়া পক্সের মতো গুটি গুটি হয়ে গরুর সারা শরীরে ছড়িয়ে পড়ছে। দু-তিন দিনের মধ্যে তা বড় বড় হয়ে ফেটে গিয়ে ঘায়ে রুপ নিচ্ছে। অনেক গরুর বুকের নিচে হওয়া গুটিতে পানি জমে ক্ষত সৃষ্টি হচ্ছে। পরে সেখান থেকে খসে খসে পড়ছে মাংস।

উপজেলার ঝালুকা গ্রামের গৃহীনি তানজিলা বলেন, প্রথমে পাশের বাড়ির এক গরু এ রোগে আক্রান্ত হয়। এখন আমার গরুটিও এই রোগে আক্রান্ত হয়েছে। চিকিৎসক ডেকে ইনজেকশন ও ঔষধ দেওয়া হয়েছে। তাতে কোনো কাজ হয়নি। এখন রক্ত-পুঁজ হয়ে গুটিগুলো ফেটে গেছে। শরীরের বিভিন্ন স্থান থেকে মাংস খসে পড়ছে। অনেক কষ্ট করে ৮ মাস পূর্বে ৬০ হাজার টাকা দিয়ে গরুটি কিনেছিলাম। এই ভাইরাসের কারনে প্রায় ১ লক্ষ টাকার গরুটি লস দিয়ে মাত্র ৬০ হাজার টাকায় বিক্রি করে দিতে হলো।

উপজেলার দেবীপুর গ্রামের আইয়ুব আলী বলেন, এক সপ্তাহ আগে প্রথমে আমার একটি গাভি এ রোগে আক্রান্ত হয়। বর্তমানে গাভিটি মরে মরে অবস্থা। অন্যদের খামারে রোগ দেখে আমিও প্রথম থেকে পশু চিকিৎসকের কথামতো ওষুধ খাওয়াচ্ছিলাম। কেউ ভালো কোনো চিকিৎসা দিতে পারছে না। কী করব কিছুই বুঝে উঠতে পারছি না।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন আঃ লতিফ জানান, এটি একটি ভাইরাসজনিত রোগ। মশা ও মাছি দ্বারা এ রোগ ছড়িয়ে পড়ে। দুর্গাপুরে ২ শতাধিক গরু এ রোগে আক্রান্ত হয়েছে। এর বাইরে আরও বেশি গরু আক্রান্ত রয়েছে। ভ্যাকসিনেও কাজ হচ্ছে না। আক্রান্তের মধ্যে বাছুরের সংখ্যা বেশি। এ রোগে আক্রান্ত হলে গরুর শরীর থেকে মাংস খসে পড়ে। এই রোগে শুধু গবাদিপশুই আক্রান্ত হয়। মানুষ আক্রান্ত হয় না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button