সারাবাংলা

কৃত্রিম সংকট তৈরি করে দ্বিগুণ দামে সার বিক্রি

জনপদ ডেস্ক: নাটোরের বড়াইগ্রামে সরকারি নিয়ম উপেক্ষা করে কৃত্তিম সংকট তৈরি করে রাসায়নিক সার বিক্রি করছে ব্যবসায়ীরা।

এর মধ্যে আছে ডিলার, সাবডিলার ও নন কার্ডধারী ব্যবসায়ীরা। ফলে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে প্রায় দ্বিগুণ দামে সার কিনতে বাধ্য হচ্ছে কৃষকরা। এতে চলতি মৌসুমে ধান চাষে চরম বিপাকে কৃষকরা।

সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা যায়, সরকার প্রদত্ত সারের নির্ধারিত মূল্য প্রতি বস্তা (৫০ কেজি) ইউরিয়া ১১০০ টাকা, টিএসপি ১১০০ টাকা, ডিএপি ৮০০ টাকা ও এমওপি ৭৫০টাকা। অথচ বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, সার ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অধিক দামে বিক্রয় করছে। উচ্চ দামে সার কিনতে হতাশায় ভুগছে কৃষকরা। এই অবস্থা মনিটরিংয়ের কোন ব্যবস্থা নেই। অধিকাংশ ডিলার, সাবডিলারের স্টক ও রেজিস্টার খাতায় উপজেলা কৃষি কর্মকর্তা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা বা সংশ্লিষ্ট কোন কর্মকর্তার মন্তব্য বা স্বাক্ষর নেই।

উপজেলার হারোয়া গ্রামের সাবদুল আলীসহ কয়েকজন কৃষক জানান, ‘ব্যবসায়ীরা প্রতি বস্তা ইউরিয়া ১৩০০/১৪০০ টাকায়, টিএসপি ১৭০০/১৮০০টাকায়, ডিএপি ১৭০০/১৮০০ টাকায়, ও এমওপি ১৩০০/১৪০০ টাকায় বিক্রয় করছে। আমরাও অনুরুপ দামে ক্রয় করেছি।’

তিরাইল এলাকার কৃষক ইদ্রিস আলী বলেন, ‘আমি কয়েক বিঘা জমিতে ধান রোপন করেছি। কোন ডিলার বা সাবডিলারের ঘরে সার পাইনি। তবে খুচরা বিক্রেতার দোকানে সরকারি রেটের চেয়ে প্রায় দেড় গুণ দামে সার কিনেছি। এতে কৃষক মরে শেষ হয়ে যাবে।’ তিরাইল গ্রামের কৃষক ইব্রাহীম হোসেনও একই কথা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক নন কার্ডধারী কয়েক জন সার ব্যবসায়ী জানিয়েছেন, ডিলার ও সাবডিলারের কাছ থেকে আমাদের রশিদ বিহীন সরকারি রেটের অধিক মূল্যে সার ক্রয় করে আনতে হয়। আমরা তা বস্তা প্রতি কিছু লাভে কৃষকের কাছে বিক্রয় করি। তাদের নাম প্রকাশ করলে আমাদের ব্যবসা বন্ধ হয়ে যাবে। পরবর্তীতে আমাদের আর তারা সার দিবে না।

উপজেলা সাবডিলার সভাপতি আকরাম হোসেন জানান, উপজেলায় ৭ ইউনিয়নে ১ জন করে ৭ জন এবং ২ পৌরতে ২ জন করে ৪ জন মোট ১১ জন বিসিআইসির মূল ডিলার রয়েছেন। প্রতি ইউনিয়নের বিসিআইসির মূল ডিলারের প্রাপ্ত সারের ৫০ শতাংশ সার ৯ ভাগে ভাগ করে তার ১ ভাগ ১ জন সাবডিলার পেয়ে থাকি। যেটা পরিমানে খুবই কম। কোন ইউনিয়নে ৯ জনের স্থলে ৬/৭/৮ জন সাব ডিলার থাকা সত্বেও ৯ ভাগের ১ ভাগ সার পেয়ে থাকি। যাহা আমরা সরকারি বিধি অনুসারে বিক্রি করে থাকি।

অবশিষ্ট ৫০ শতাংশ সার বিসিআইসির মূল ডিলার নিজ দোকান হতে কৃষকের নাম ঠিকানা ও মোবাইলনম্বর সহ মেমো ও রেজিস্টারের মাধ্যমে বিক্রয়ের নিয়ম থাকলেও তা অনুসরণ করে না। পরবর্তীতে মূল ডিলাররা বাকি সার নন কার্ডধারীদের কাছে গোপনে বিনা রশিদে বেশি দামে বিক্রয় করে। এজন্যই কৃষক বাজারে নন কার্ডধারীদের কাছ থেকে বেশী দামে সার ক্রয় করে।

জোয়াড়ী ইউনিয়নের বিসিআইসির মূল ডিলার উর্মি টেডার্সের মালিক অজয় কুমার শাহ জানান, আমার অধীনে ৫ জন সাবডিলার আছে। তারমধ্যে ৩ জন সুনির্দিষ্ট জায়গায় আছে, অপর ২ জন নাই। একজনের থাকার কথা কুমরুলে অপর জনের কায়েমকোলা। কিন্তু তারা ২ জনেই আহমেদপুর বাজারে ব্যবসা করছে। সরকারি বিধি মোতাবেক রেজিস্টার খাতায় স্বাক্ষর করে সার নেওয়ার নিয়ম থাকলেও তারা স্বাক্ষর করে না। ভ্যান চালকের মাধ্যমে চিরকুট ও টাকা পাঠিয়ে সার নেয়। বাজারে যেহেতু থাকি পরিচিত কিছু নন কার্ডধারী সার ব্যবসায়ী সার নিতে আসলে না দিয়ে পারি না। তাই ২/৪ বস্তা দিয়ে থাকি। এটা কৃষি অফিসারেরাও জানেন। কিন্তু তাদের দোকান অবৈধ।

কৃষক প্রতিনিধি আবু হেনা মোস্তফা কামাল জানান, আমাদের সরকার কৃষি বান্ধব সরকার। আমাদের দেশে সারের কোন অভাব নেই। কিন্তু বর্তমানে কৃষকরা ডিলার বা সাবডিলারের কাছে সার কিনতে যাচ্ছে। কৃষকরা সরকারি রেটে সার পাচ্ছে না। কৃষকরা বাজারে যখন সার কিনতে যাচ্ছে সেখানে এতো উর্ধ মূল্যে কিনতে হচ্ছে যা হতাশাজনক।

এ ব্যাপারে বড়াইগ্রামের উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা জানান, সারের বাজার নিয়ন্ত্রণের জন্য পৌর ও ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে উপ-সহকারী নিয়োগ দেওয়া হয়েছে তারা সর্বক্ষণ বাজার মনিটরিং করছে। যদি কেউ মজুদ ও বেশি দামে বিক্রি করে তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে।

বড়াইগ্রাম উপজেলা র্নিবাহী কর্মকর্তা মারিয়ম খাতুন জানান, আমি উপজেলা কৃষি কর্মকর্তাকে জানিয়েছি যদি কেউ মজুদ বা বেশি দামে সার বিক্রি করে তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button