রাজনীতিরাজশাহী

জিয়া স্বাধীনতার ঘোষণা হাইজ্যাক করতে চেয়েছিলেন: মেয়র লিটন

নিজস্ব প্রতিবেদক: “জিয়াউর রহমান ১৯৭১ সালে স্বাধীনতার ঘোষণা হাইজ্যাক করতে চেয়েছিলেন। ১৯৭৫ সালে তিনি সুযোগ পেয়েছিলেন বঙ্গবন্ধুকে হত্যার জন্য দায়িত্ব নিবেন বলে।” সোমবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা প্রাঙ্গনে অনুষ্ঠিত শোক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এসব কথা বলেন।

১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের আয়োজনে এ শোক সমাবেশ অনুষ্ঠিত হয়।

শোক সমাবেশে মেয়র লিটন আরও বলেন, এতে অবাক হওয়ার কিছু নেই, সেই খুনি জিয়া খন্দকার মোশতাকের ঘাড়ে বন্দুক রেখে ডালিম, রশিদ, ফারুক, হুদাদেরকে নিয়ে যে হত্যাকাণ্ডটি করলেন তারপরে (জিয়া) খুনি মোস্তাককে কয়েকদিনের জন্য ক্ষমতায় বসিয়ে তাকে কারাগারে পাঠানো এবং খুনিদের বিচার করা যাবে না এই মর্মে একটি আইন দায়মুক্তি অধ্যাদেশ (ইনডেমনিটি অর্ডিন্যান্স) জারি করলেন। ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করার কারণে যারা খুন করেছে তাদের বিচার করা যাবে না। পরবর্তীতে ১৯৭৯ সালে সংসদে তিনি আইন হিসেবে পাস করিয়ে দিলেন। সেই কারণেই খুনিদের দীর্ঘদিন বিচার করা যায়নি। আমার পিতাকে হত্যা করা হয়েছিল ১৯৭৫ সালের ৩রা নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে। পিতা হত্যার বিচার চাইতে পারেনি, বলতে পারেনি। ১৯৭৫ সালের এরপর থেকে বাংলাদেশে যে পরিবেশ সৃষ্টি হয়েছিল নিশ্চয়ই নবাবগঞ্জের মানুষ আপনারা ভালোভাবে জানেন।

রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, সারা বাংলাদেশে নানারকম অনাচার পরিবেশ দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর কারফিউ দিয়ে রাত ১২ টা থেকে সকাল ৬টা পর্যন্ত সমস্ত কিছু বন্ধ করে দিয়ে সেনাবাহিনীর সদস্য মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের হত্যা, গুম ও তাদের লাশ ফেরত পাওয়া যায়নি। আর তারাই (বিএনপি) আবার শেখায় আজকে মানবাধিকার লঙ্ঘন করছে বাংলাদেশের আওয়ামী লীগ। যেদিন শেখ রাসেল ১১-১২ বছরের সন্তান তার চোখের সামনেই তার পিতা-মাতাকে হত্যা করে।

যখন সে কাঁদছে, আমাকে ছেড়ে দাও, আমি আমার মায়ের কাছে যাবো তখন ওই খুনিদের সিপাহীদের একজন তখন চলো তোমার মায়ের কাছে তোমাকে নিয়ে যাই বলে তাকে এক জায়গায় নিয়ে এসে নির্মমভাবে কোন সময় না দিয়ে গুলি করে হত্যা করল। সেদিন কোথায় ছিল মানবাধিকার? যেদিন বিবাহের ১৪-১৫ দিন আগে বিবাহিত শেখ পরিবারের দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল তাদেরকে হত্যা করা হলো, যাদের হাতের মেহেদীর রক্ত জ্বলজ্বল করছে, সেদিন কোথায় ছিল মানবাধিকার? যেদিন জিয়াউর রহমান হ্যাঁ-না ভোটের বাক্সে ভোট ভরে দিয়ে নিজের জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা প্রমাণ করার চেষ্টা করলেন সেদিন মানবাধিকার কোথায় ছিল?

তিনি আরও বলেন, যেদিন শেখ হাসিনা বাংলাদেশে আসার পরে ধানমন্ডির ৩২ নম্বরে ঢুকলেন তার বাবা-মায়ের রেখে যাওয়া বাড়ি একটু দোয়া দরুদ পড়বেন, সেখানে বসে একটু ফাতেহা পাঠ করবেন। সেদিন গেট বন্ধ, তালা বন্ধ তাকে ঢুকতে দেওয়া হয়নি। নেত্রী শেখ হাসিনা গেটের বাইরে দাঁড়িয়ে চোখের অশ্রু ফেলে চলে এসেছিলেন। সেদিন মানবাধিকার কোথায় ছিল? আমরা যদি এভাবে বলতে চাই তাহলে এক ঘন্টা বলা যাবে। মানবাধিকার কত নির্মমভাবে, পায়ের নিচে ফেলে ইচ্ছা করে নষ্ট করেছে বিএনপি।

যেদিন জিয়াউর রহমান তার পাপের বোঝা পূর্ণ হয় যেমন একই পথে ফেরাউনকে পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। কথায় আছে পাপ তার বাপকেও ছাড়ে না। জিয়াউর রহমানকে তার পাপ ছাড়েনি, তাকেও চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর হাতে প্রাণ দিতে হয়েছিল। বঙ্গবন্ধু যে সিস্টেম চালু করেছিলেন, সেই সিস্টেম একদম তছনছ করে দিয়ে, ধ্বংস করে দিয়ে পাকিস্তান করার মত একটি প্রক্রিয়া জিয়াউর রহমান সূচনা করে দিয়েছিলেন। পরবর্তীতে সেই পথেই হাঁটলেন এরশাদ তারপর বেগম খালেদা জিয়া।

মেয়র লিটন বলেন, দীর্ঘ ২১ বছর আমাদের নেত্রী শেখ হাসিনা কখনো পথযাত্রা, কখনো নৌকাযাত্রা, কখনো প্লেন যাত্রা এসব করে বাংলার মানুষের সংগঠিত করেছিল। আজকে বিএনপি মনে করে তারা আবার ক্ষমতায় যাবে! আবার হাওয়া ভবন হবে আবার সেখানে মানুষ আসবে চাকরির-প্রমোশনের পদোন্নতি নেওয়ার জন্য। কোটি টাকা দিয়ে আবার তাদের বাক্স করে নিয়ে যাবে এই স্বপ্ন দেখছে বিএনপি।

আমরা পরিষ্কারভাবে বলতে চাই, আপনাদের (বিএনপি) ফর্মুলা অনুযায়ী বাংলার মাটিতে আর সেই নির্বাচন হবে না। আদালত বলেছেন আর কেয়ারটেকার সরকার দরকার নেই, নির্বাচন হবে যেভাবে উন্নত গণতান্ত্রিক দেশ ভারত, ইংল্যান্ডে সেখানে যেভাবে নির্বাচন হয় সেভাবেই নেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকবেন, নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবেন এবং সেটি সবচেয়ে স্বচ্ছ, সুন্দর হয় সেই ব্যবস্থা সরকার নিশ্চিত করবে।

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য খায়রুজ্জামান লিটন বলেন, তারপরও যদি খেলতে চান সেদিন শামীম ওসমান নারায়ণগঞ্জে বলেছিলেন, আমি ওইভাবে বলবো না, আওয়ামী লীগকে খেলার ভয় দেখিয়ে লাভ নাই। আওয়ামী লীগ জোড়া পথে গলি দিয়ে হঠাৎ করে ঝটিকা মিছিল করে ক্ষমতায় আসেনি, দল গঠন করেনি। হঠাৎ করে ট্যাংক নিয়ে রাত্রিবেলায় বন্দুক বের করে কাউকে হত্যা করে ক্ষমতা নেইনি, সেটা কোনোদিন নিবেও না। সেটা নিয়ে ভাবনার দরকার নেই। আওয়ামী লীগের জন্য লক্ষ কোটি জনতা আছে।

যদি আগামী পহেলা সেপ্টেম্বর অর্থ্যাৎ আজ থেকে ২ দিন পরে বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী আছে আমরা শুনতে পাচ্ছি। সেপ্টেম্বর মাস থেকে তারা (বিএনপি) সারাদেশে একটা জানান দিবে, আওয়াজ দেবে। রাজশাহীবাসী আপনারা আছেন, নেতা-কর্মীরা আপনারা আছেন প্রস্তুত থাকবেন যদি সেইরকম কোন অরাজক পরিবেশ তৈরি করে তার দাঁতভাঙ্গা জবাব আমাদেরকে ঐদিনকেই দিতে হবে ইনশাল্লাহ। আমরা বিএনপি দয়ায় ক্ষমতায় আসেনি এবং বিএনপি’র দয়ায় ক্ষমতায় নেই। আমরা জনগণকে নিয়ে ক্ষমতায় এসেছি।

শোক সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, চাঁপাইনবাবগঞ্জ ৪৩ আসনের সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌস ইসলাম জেসিসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ প্রমূখ।

সমাবেশে সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহঃ জিয়াউর রহমান ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওদুদ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button