সারাবাংলা

আখাউড়া স্থলবন্দরে ভারত থেকে এলো ১০০০ টন গম

জনপদ ডেস্ক: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে ভারত থেকে গত দুদিনে এক হাজার টন গম এসেছে । বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ১০০ টন গম খালাস করা হয়েছে বন্দর থেকে।

ভারত থেকে গমগুলো আমদানি করেছে ইসলাম এগ্রোবেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। গমগুলোর আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে মেসার্স খলিফা এন্টারপ্রাইজ।

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার। এর ফলে নতুন করে গম আমদানির জন্য এলসি খুলতে পারেননি ব্যবসায়ীরা। তবে নিষেধাজ্ঞার পূর্বে খোলা এলসির গমগুলো আটকা পড়ে অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ত্রিপুরার রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে। পরবর্তীতে যোগাযোগ ব্যবস্থা সচল হলে গত ১ আগস্ট থেকে পুরোনো এলসির গম আসা শুরু হয় আখাউড়া স্থলবন্দরে। তবে ৭ আগস্টের পর আর গমের চালান আসেনি। পরবর্তীতে ১৬ দিন বন্ধ থাকার পর গত বুধবার (২৪ আগস্ট) থেকে আবারও ভারত থেকে গম আমদানি শুরু হয়।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পূর্বে ২ হাজার ৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোবেট লিমিটেড। ওই এলসির প্রথম চালানে এক হাজার টন গম গত দুদিনে আখাউড়া স্থলবন্দরে এসেছে। এর মধ্যে বুধবার বিকেলে ১১টি ট্রাকে ৩০০ টন গম। আর বৃহস্পতিবার ৩৪টি ট্রাকে আসে বাকি ৭০০ টন গম। এদিন দুপুর থেকে বিকেল পর্যন্ত প্রায় ১০০ টন গম বন্দর থেকে খালাস করা হয়। এলসির বাকি দেড় হাজার টন গম আগামী সপ্তাহে আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানান তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button