সারাবাংলা

বেশি দামে সার কিনতে হচ্ছে চাষিদের

জনপদ ডেস্ক: সরকার নির্ধারিত দরের চেয়ে বেশি টাকা দিয়ে সার কিনতে হচ্ছে নওগাঁর চাষিদের। প্রান্তিক ব্যবসায়ীরা এ জন্য ডিলারদের কারসাজিকে দায়ী করছেন। তবে ডিলাররা বলছেন, ১০ দিন ধরে সারের সরবরাহে ঘাটতির কারণে বাজারে প্রভাব পড়েছে। এদিকে কৃত্রিম সংকট তৈরির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি কৃষি বিভাগের।

তীব্র খরায় সেচ সংকটে এবার দেরিতে চাষাবাদে নামেন নওগাঁয়ের কৃষকরা। এদিকে দফায় দফায় কৃষি উপকরণের দর বৃদ্ধি জমি প্রস্তুত করে ধান রোপণে ব্যস্ত চাষিদের চিন্তা বাড়িয়েছে। এর মধ্যেই বাড়তি দুশ্চিন্তা সারের কৃত্রিম সংকট নিয়ে।

আগস্টের প্রথম সপ্তাহে ইউরিয়া সারের দর ১৬ টাকা কেজি থেকে বাড়িয়ে ২২ টাকা কেজিতে বিক্রির ঘোষণা দেয় সরকার। কিন্তু চাষিদের অভিযোগ, সারের সরবরাহ ঘাটতি দেখিয়ে কেজিপ্রতি ৩ থেকে ৪ টাকা বেশি দরে কিনতে হচ্ছে।

কৃষকরা বলেন, কোথাও সার পাওয়া যাচ্ছে না। সব সারের দাম ৮ থেকে ১০ টাকা বাড়তি। বর্তমানে কৃষকের যে পরিস্থিতি, তাতে টিকে থাকাই কঠিন।

চাহিদা অনুযায়ী সার সরবরাহ পাচ্ছেন না বলে বাড়তি দরে সার বিক্রির অজুহাত প্রান্তিক ব্যবসায়ীদের। অথচ চলতি মাসে ইউরিয়া ৯ হাজার ২৯৩ মেট্রিক টন এবং এমওপি সার ১ হাজার ৭৯৬ মেট্রিক টন উত্তোলন করেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেন, পরিবহন খরচের জন্য সার ঠিকমতো আসছে না। ফলে আমরা কৃষকদের চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারছি না।

এ বিষয়ে নওগাঁর জেলা সার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম বলেন, পরিবহনের কারণে এমওপি সারের একটু সংকট দেখা দিয়েছে। তবে কেউ যেন সরকার নির্ধারিত মূল্যের বেশি দরে সার বিক্রি না করেন, সে ক্ষেত্রে নজরদারি করা হচ্ছে।

সরকার নির্ধারিত দরের বেশি নেয়ার বিরুদ্ধে মোবাইল কোর্টও চালানো হচ্ছে বলে জানিয়েছেন নওগাঁর কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো. মওনজুর এ মওলা।

উল্লেখ্য, জেলায় বিসিআইসির ৩৩৩ জন ডিলারসহ নিবন্ধিত সার বিক্রেতা রয়েছেন ৪৪৫ জন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button