ক্রিকেটখেলাধুলা

বাংলাদেশ দলের চার বছরের পূর্ণাঙ্গ সূচি চূড়ান্ত

জনপদ ডেস্ক: আগামী চার বছরের চক্রে ব্যস্ত থাকবে বাংলাদেশ দল। আন্তর্জাতিক ক্রিকেটের আগামী চার বছরের ভবিষ্যৎ সফরসূচি (ফিউচার ট্যুর প্ল্যান-এফটিপি) চূড়ান্ত করেছে আইসিসি।

যেখানে আগামী দুই চক্র মানে ২০২৩ সাল থেকে ২০২৫ এবং ২০২৫ সাল থেকে ২০২৭ পর্যন্ত সব মিলিয়ে মোট ১৬৮টি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ ক্রিকেট দল। এর মধ্যে আছে ৩৭ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৬৩ টি-টোয়েন্টি।

অন্যদিকে আইসিসির নতুন চক্র অনুসারে ১২টি টেস্ট খেলুড়ে দেশ আগামী চার বছরে সবমিলিয়ে ৭৭৭টি ম্যাচ খেলবে। যেখানে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি টি-টোয়েন্টি থাকছে। আগামী বছর মার্চ থেকে শুরু হবে এই চক্র। এই হিসেব মূলত শুধুমাত্র দ্বিপাক্ষিক সিরিজের জন্য। এ ছাড়াও অন্য বোর্ডগুলো চাইলে নিজেদের মধ্যে টুর্নামেন্ট আয়োজন করতে পারবে। এ ছাড়া এশিয়া কাপ-বিশ্বকাপ তো থাকছেই।

বাংলাদেশের চক্র শুরু হবে আয়ার‍ল্যান্ড সফর দিয়ে। ২০২৩ সালে তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি খেলতে আইরিশ সফর করবে বাংলাদেশ। এরপর জুনে আফগানদের বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট ও সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

ওই বছরই হোম ও অ্যাওয়েতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ২০২৪ সাল শুরু হবে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে। এপ্রিলে হবে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ। এরপর টানা পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে খেলবে অ্যাওয়ে সিরিজ।

২০২৪ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা আসবে বাংলাদেশ সফরে। নভেম্বরে বাংলাদেশ যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। ২০২৫ সাল শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ দিয়ে। এরপর পাকিস্তান ও শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ।

আগস্টে বাংলাদেশে আসবে ভারত। একে একে ঘরের মাঠেই হবে ওয়েস্ট ইন্ডিজ, আয়ার‍ল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সিরিজ। অসিদের বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পাবে বাংলাদেশ ২০২৭ সালে। এই বছরেই ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলবে বাংলাদেশ। এরপর অস্ট্রেলিয়া সফরে ২০২৭ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে সাকিব আল হাসানের দল। ওই সিরিজ দিয়েই শেষ হবে এই চার বছরের চক্র।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button