ক্যাম্পাসশিক্ষাসারাবাংলা

একাডেমিক ভবনের স্থানে আইটি পার্ক, শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বশেমুরবিপ্রবি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মাস্টারপ্ল্যানে নির্ধারিত দ্বিতীয় একাডেমিক ভবনের স্থানে আইটি পার্ক নির্মাণের বিরোধিতা করে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

আজ বুধবার দুপুরে (১৬ আগস্ট) প্রশাসনিক ও একাডেমিক ভাবনের সামনে প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আইটি পার্ক নির্মাণের বিরোধিতা করে প্রতিবাদ জানিয়ে বশেমুরবিপ্রবি এর শিক্ষার্থীরা মানববন্ধনে জানায়, এই বিশ্ববিদ্যালয়ের আয়তন খুব স্বল্প পরিমান। বিশ্ববিদ্যালয়ের যে মাস্টার প্ল্যান আছে সেখানে কোনো জায়গা ফাঁকা নাই যে আইটি পার্ক নির্মাণ করা যাবে।

শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয়ের জায়গা অধিগ্রহণ করে আইটি পার্ক নির্মাণ করা হোক।

শিক্ষার্থীরা আরও জানায়, বঙ্গবন্ধুর মাটিতে বঙ্গবন্ধু নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের যাবতীয় সমস্যা নিয়ে শিক্ষকগণ প্রধানমন্ত্রীর কাছে শরণাপন্ন হোক এবং বিশ্ববিদ্যালয়ে আইটি পার্ক নির্মাণসহ যত সমস্যা আছে তা দ্রুত সমাধান করা হোক।

পরে একটি সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। তারা বলেন, বিগত বছরগুলোতে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী বহিরাগতদের হামলার শিকার হয়েছে। এর কোন বিচার হয়নি। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আইটি পার্ক হলে বহিরাগতদের অবাধ প্রবেশ বৃদ্ধি পাবে। ফলে শিক্ষার্থীরা আরো হামলার শিকার হতে পারে।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা আরো জানান, আগামী ১০ দিনের ভিতরে আইটি পার্ক নির্মাণের সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে এবং নির্মাণ কাজ বন্ধ রাখতে হবে সিদ্ধান্ত না আসা পর্যন্ত। তা না হলে শিক্ষার্থীরা দ্বিতীয় একাডেমিকের স্থানটি পুনর্দখল করবে। শিক্ষার্থীরা হুশিয়ারী দিয়ে বলেন, আইটি পার্ক নির্মাণের জায়গা পরিবর্তন করে ক্লাস, পরীক্ষা সহ অন্যান্য কার্যক্রম সচল রাখবে বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়টির মোট আয়তন ৫৫ একর।বিশ্ববিদ্যালয়ে একটি মাত্র একাডেমিক ভবন রয়েছে। যেখানে সকল বিভাগের শিক্ষার্থীরা ক্লাস করে। এতে অনেক বিভাগের শ্রেণী কক্ষের স্বল্পতা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান অনুযায়ী দ্বিতীয় একাডেমিক ভবন নির্মাণ করার কথা রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়টিতে দ্বিতীয় একাডেমিক ভবনের জন্য নির্ধারিত স্থানে আইটি পার্ক নির্মাণ করার জন্য কাঁটাতার দিয়ে ঘেরাও করে দেওয়া হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক – শিক্ষার্থীদের মাঝে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখা যায়। তাঁরা মনে করেন এতে বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্রতা ও নান্দনিকতা বিনষ্ট হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button