ক্যাম্পাসঢাকা

গুচ্ছ মানবিক বিভাগের পরীক্ষায় পাশের হার- ৫৬.২৬%

নিজস্ব প্রতিবেদক: দেশের গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছে ৪৮,১০৬ জন এবং পাশ করতে পারেন নি ৩৭,৩৫১ জন শিক্ষার্থী।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোর ৪ হাজার ৮৩৪টি আসনের বিপরীতে ৯৫ হাজার ৬৩৭ জন আবেদন করেছেন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৮৫,৫১২ জন। অনুপস্থিত ছিলেন ৫,১২৫ জন। খাতা বাতিল হয়েছে ৫৫ জন।

গুচ্ছ মানবিক বিভাগের পরীক্ষায় পাশের হার- ৫৬.২৬%। অন্যদিকে অনুত্তীর্ণ হার ৪৩.৬৮%।

সর্বোচ্চ নম্বর- ৮২.২৫ পেয়ে প্রথম হয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের (পার্বতীপুর, দিনাজপুর) দিগন্ত বিশ্বাস। অন্যদিকে সর্বনিম্ন মার্কস ছিল -১২.২৫।

এদিকে ‘বি’ ইউনিটের পরীক্ষায় ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ৮০ এর ওপর পেয়েছেন একজন। ৭৫ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন ৩২ জন, ৭০ কিংবা তার অধিক পেয়েছেন ১৮৬ জন, ৬৫ কিংবা তার অধিক পেয়েছেন ৭৬৫ জন, ৬০ কিংবা তার বেশি পেয়েছেন ২ হাজার ২৯৩ জন, ৫৫ কিংবা তার বেশি পেয়েছেন ৫ হাজার ৭২৩ জন, ৫০ কিংবা তার বেশি পেয়েছেন ১১ হাজার ৪২৫, ৪৫ কিংবা তার বেশি পেয়েছেন ১৯ হাজার ২১৪, ৪০ কিংবা তার বেশি পেয়েছেন ২৮ হাজার ৫৬২ জন, ৩৫ কিংবা তার বেশি পেয়েছেন ৩৮ হাজার ২৬৫ জন। আর ৩০ কিংবা তার বেশি পেয়েছেন ৪৮ হাজার ১০৬ জন।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেল ৩.৩০ এ গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার ওয়েবসাইডে মানবিক বিভাগের ফলাফল প্রকাশিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রবিবার ‘বি’ ইউনিটের সামগ্রিক ফল তৈরির কাজ শেষ হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত ফল তৈরির কাজ করা হয়। সোমবার সকাল থেকেই ফল পুনরায় চেক করা হয়। এই প্রক্রিয়া শেষে আজ মঙ্গলবার ফল প্রকাশ করা হয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, শনিবার (১৩ আগস্ট) গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের মোট ২৯টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button