খেলাধুলা

আমিরাত লিগে দল পাননি সাকিব-তামিম

জনপদ ডেস্ক: প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করছে আরব আমিরাত। উদ্বোধনী আসরেই বিশ্বের সেরা সেরা ক্রিকেটারদের নিজেদের লিগে পেতে চাইছে ইউএই ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টির আয়োজক কমিটি।

এই লিগে শুরু থেকে খেলার কথা ছিল অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নারের। তবে টুর্নামেন্টের প্রাথমিক পর্যায়ে কোনো দলে যোগ দেননি এই অজি ক্রিকেটার। এদিকে প্রাথমিক পর্যায়ে বাংলাদেশের সাকিব আল হাসান, তামিম ইকবাল থেকে শুরু করে অস্ট্রেলিয়া, ভারত কিংবা পাকিস্তানের কোনো খেলোয়াড়কে টুর্নামেন্টে ভেড়াতে পারেনি আয়োজক কমিটি।

এরমধ্যে অস্ট্রেলিয়া, বাংলাদেশ এবং ভারতের ক্রিকেটারদের টুর্নামেন্টে পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে আয়োজক কমিটি। এরমধ্যে ভারতীয় বোর্ডের কঠোর নিয়মের কারণে দেশটির ক্রিকেটারদের পাওয়া নিয়ে সন্দেহ আছে। তবে ভারতীয় বোর্ড যদি তাদের ক্রিকেটারদের বাইরের টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেন তবে দেখা যেতে পারে রোহিত শর্মা, বিরাট কোহলিদেরও।

বিশেষ করে এই টুর্নামেন্টে ভারতীয় আইপিএলের ফ্র্যাঞ্চাইজিদের মালিক রিলায়েন্স ইন্ডাস্ট্রি, কলকাতা নাইট রাইডার্সের মালিকের পাশাপাশি ভারতীয় ল্যান্সার ক্যাপিটাল, আদানি স্পোর্টসলাইন কিংবা জিএমআরের মতো ব্যবসায়িক প্রতিষ্ঠান থাকায় ভারতীয় ক্রিকেটার পাওয়ার আশা করছে টুর্নামেন্ট আয়োজক কমিটি।

এদিকে টুর্নামেন্ট চলাকালীন পাকিস্তানের আন্তর্জাতিক সিরিজ থাকায় দেশটির ক্রিকেটারদের পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এদিকে এই চারটি দেশের ক্রিকেটারদের না ভেড়ালেও বিশ্ব ক্রিকেটে টি-টোয়েন্টির অন্যান্য বড় নামকে দলে ভিড়িয়েছে টুর্নামেন্ট কমিটি।

এরমধ্যে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল, সুনীল নারিন, এভিন লুইস থেকে শুরু করে ইংল্যান্ডের মঈন আলী, ডেভিড মালান, অ্যালেক্স হেলসের মতো তারকা ক্রিকেটাররা রয়েছে। বর্তমান টি-টোয়েন্টির হটকেক লঙ্কান ওয়ানিন্দু হাসারাঙাকেও ডিরেক্ট সাইনিং করিয়েছে টুর্নামেন্ট কমিটি।

এখন পর্যন্ত মোট ৩৩ জন ক্রিকেটারকে সরাসরি সাইন করেছে আরব আমিরাতের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগের আয়োজক কমিটি। এরমধ্যে ২১ জন ক্রিকেটারকে মারকিউ প্লেয়ার লিস্টে রেখেছে তারা।

২০২৩ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো মাঠে গড়াবে টুর্নামেন্টটি। যেখানে ছয় দল মোট ৩৪ ম্যাচ খেলবে। এই টুর্নামেন্টে প্রতিটি দল নিজেদের ১৮জনের স্কোয়াডে ২জন সহযোগী দেশের ক্রিকেটার এবং ৪জন আমিরাতের ক্রিকেটার রাখতেই হবে।

মার্কিউ লিস্টে থাকা ক্রিকেটারের তালিকা: মঈন আলী, আন্দ্রে রাসেল, ডেভিড মালান, ওয়ানিন্দু হাসারাঙা, সুনীল নারিন, এভিন লুইস, কলিন মুনরো, ফ্যাবিয়ান অ্যালেন, স্যাম বিলিংস, টম কারেন, অ্যালেক্স হেলস, দুস্মন্তা চামিরা, শিমরন হেটমায়ার, আকিল হোসেন, ক্রিস জর্দান, টম ব্যান্টন, সন্দীপ লামিচানে, ক্রিস লিন, রোভম্যান পাওয়েল, ভানুকা রাজাপকসা, মুজিব উর রহমান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button