Breaking Newsবিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব দেশের সর্বক্ষেত্রে

জনপদ ডেস্ক: পেট্রল-অকটেন, জিজেলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর প্রথম দিনে রংপুর নগরীর বিভিন্ন ফিলিং স্টেশন ঘুরে চিত্রটা স্বাভাবিক দেখা গেলেও বিষয়টি নিয়ে সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

হঠাৎ করে দাম বাড়ানোয় নিজেদের জীবনে কী ধরনের সংকট সৃষ্টি হবে, তা উল্লেখ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তারা। এক লাফে এত দাম বাড়ানোর সমালোচনা করেন অনেকই। দু-একজন আবার বিশ্ব পরিস্থিতির কারণে দাম বৃদ্ধির বিষয়টিকে স্বাভাবিকভাবেই গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেছেন।

এদিকে ডিজেলের দাম বাড়ার কারণে কৃষি এখন কঠিন অবস্থায় পড়ে গেল বলে মনে করছেন এ অঞ্চলের অনেক কৃষক। সেচের পেছনে আরও ৫০ শতাংশ খরচ বৃদ্ধি পাবে জানিয়ে অধিকাংশ কৃষক বলছেন, এমনিতেই কৃষকের মূলধনের সংকট, তার ওপর হঠাৎ জ্বালানি তেলের একসঙ্গে এত বেশি দাম বাড়ার ধাক্কা সামলানো তাদের জন্য কষ্টসাধ্য।

তেলের দাম বাড়ার কারণে চলতি মূলধনের সঙ্গে আরও মূলধন যোগ করতে হবে উল্লেখ করে তারা জানান, বাড়তি বিনিয়োগের বোঝা টানা তাদের জন্য অনেকটাই অসম্ভব।

কৃষকরা জানান, আগে শ্যালোমেশিনে এক ঘণ্টা সেচ দিতে ১০০ টাকা লাগলেও এখন এর পেছনে ব্যয় হবে ১৫০ টাকা। নিশ্চিতভাবে এই দাম বাড়ার বড় একটা প্রভাব পড়বে উৎপাদন ব্যয়ে। শেষমেশ চালের বাজারে গিয়ে ঠেকবে এর প্রভাব।

জ্বালানি তেলের দাম বাড়ার খবরে বেশির ভাগ বাস বন্ধ করে দিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা। তবে দু-একটি করে বাস চলাচল করলেও প্রতিজনের কাছ থেকে ৫-১০ টাকা করে বাড়তি নেয়ার অভিযোগ করেছেন যাত্রীরা।

বেশি ভাড়া আদায়ের কথা অবশ্য স্বীকার করছেন পরিবহনসংশ্লিষ্টরা। যদিও এখন পর্যন্ত নতুন করে বাসভাড়া নির্ধারণ করে দেয়নি সরকার। বাসের সংখ্যা কম ও বেশি ভাড়া আদায়ের অভিযোগ করছেন সাধারণ যাত্রীরা।

নগরীর কাঁচাবাজার ঘুরে সব জিনিসের দামেই বাড়তি টান দেখা গেছে। পরিবহন ব্যয় বৃদ্ধির দোহাই দিয়ে রাতারাতি সব রকমের নিত্যপণ্যের দাম বাড়িয়ে চাওয়া হচ্ছে। এতে নিম্ন ও নির্দিষ্ট আয়ের মানুষ বেকায়দায় পড়েছেন। ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ক্রেতাসাধারণ।

এদিকে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়ায় রংপুরে বাইসাইকেল বিক্রি বেড়ে গেছে। শনিবার (৬ আগস্ট) নগরীর বাইসাইকেলের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় অন্যান্য দিনের তুলনায় বেশি দেখা গেছে।

কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের সবাই মোটরসাইকেলের বিকল্প হিসেবে বাইসাইকেল কিনতে এসেছেন। কেউ বলেছেন, মোটরসাইকেল থাকলেও জ্বালানি তেলের দাম বাড়ায় এখন থেকে তা আর ব্যবহার করবেন না। আবার কেউ বলেছেন, মোটরসাইকেল কেনার প্রস্তুতি থাকলেও এখন সিদ্ধান্ত বদলে বাইসাইকেল কিনতে এসেছেন।

বাইসাইকেল ব্যবসায়ীরা বলছেন, ক্রেতারা আসছেন, কিন্তু দাম শুনে আবার অনেকেই ফিরে যাচ্ছেন। গত দুই মাসে প্রতিটি সাইকেলের দামও পাঁচশ থেকে এক হাজার টাকা বেড়েছে বলে জানান সাইকেল ব্যবসায়ী।

এদিকে আগের রাতে পেট্রল-অকটেনসহ জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবরে রংপুর-দিনাজপুর অঞ্চলের বেশির ভাগ ফিলিং স্টেশন রাত ১০টার পরই বন্ধ করে সটকে পড়েছে কর্তৃপক্ষ। আগের দামে তেল সংগ্রহ করার আশায় পেট্রলপাম্পগুলোর সামনে শত শত মোটরসাইকেল নিয়ে ভিড় করেন ক্রেতারা।

রংপুরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ক্রেতাদের চাপে কোনো কোনো পাম্প খোলা রাখলেও আগের দামে তেল দিচ্ছে না। কুড়িগ্রামের ফিলিং স্টেশনে প্রতি লিটার পেট্রল ১৩০ টাকা করে নেয়া হয় রাত ১২টার আগেই। এমন অভিযোগ করেছেন সেখানকার বেশির ভাগ ক্রেতা।

রংপুর নগরীর শাপলা চত্বর এলাকার তিনটি পাম্প বন্ধ করে দেয়া হয় দাম বাড়ার খবর গণমাধ্যমে প্রচারের সঙ্গে সঙ্গে। নগরীর মডার্ন মোড় এলাকা, কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা, সিও বাজার এলাকার ফিলিংস্টেশনগুলো বন্ধ পাওয়া যায়। বুড়িরহাট এলাকার একটি ফিলিং স্টেশনে ক্রেতাদের প্রচণ্ড ভিড় ও হট্টগোল ঠেকাতে পুলিশি হস্তক্ষেপ প্রয়োজন পড়ে।

বাংলাদেশ ব্যাংক মোড় এলাকার আরটি ফিলিং স্টেশন বন্ধ করার আগেই কয়েকশ মোটরসাইকেল চালকরা হাজির হন। এই ফিলিং স্টেশনে আগের রেটে তেল দিলেও ১০০ টাকার বেশি তেল দিচ্ছে না বলে অভিযোগ করেন ক্রেতারা।

কিছু কিছু এলাকায় তেল না পেয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধের খবর প্রকাশ হয়েছে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button