টপ স্টোরিজনির্বাচনরাজনীতি

আওয়ামী লীগের ব্যয়ের চেয়ে আয় বেশি

জনপদ ডেস্কঃ নির্বাচন কমিশন কার্যালয়ে ২০২১ পঞ্জিকা বছরের নিরীক্ষিত হিসাব প্রতিবেদন দাখিল করেছে আওয়ামী লীগ। আজ রবিবার সকালে এই প্রতিবেদন জমা দেওয়া হয়।

পরে বাংলাদেশ আওয়ামী লীগের আয়-ব্যয়ের সার-সংক্ষেপ সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়। ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের মােট আয় হয়েছে ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে মােট আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা বেশি হয়েছে।

আয় বৃদ্ধির কারণ : মনােনয়ন ফরম বিক্রয় ও প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রয়। আয়ের প্রধান খাতসমূহ : মনােনয়ন ফরম বিক্রয়, প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রয় ও সম্পত্তি হতে আয়।

ব্যয় : ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের মােট ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে মােট ব্যয় ছিল ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৯৩১ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার ৭৯ টাকা কম হয়েছে।

ব্যয় হ্রাসের কারণ : ২০২০ পঞ্জিকা বছরে কোভিড অতিমারীতে দলীয় নেতাকর্মীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়েছিল। কিন্তু ২০২১ পঞ্জিকা বছরে নগদ অর্থ বিতরন এর পরিমাণ কম ছিল। ব্যয়ের প্রধান খাতসমূহ : কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বাবদ, সংগঠন পরিচালন ব্যয়, অফিস ভাড়া, প্রচার ও প্রকাশনা বাবদ ব্যয়।

২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের বছর শেষে উদ্বৃত্ত ছিল ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৪ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১৪ কোটি ৫৪ লক্ষ ৩২ হাজার ৬৫৩ টাকা বেশি আছে। ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের বছর শেষে স্থিতি ছিল ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা। ২০২০ পঞ্জিকা বছর শেষে স্থিতি ছিল ৫০ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৫ টাকা বেশি আছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button